kalerkantho


যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ অভিযান চালাবে না পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৭ ১৩:৪৩



যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ অভিযান চালাবে না পাকিস্তান

আফগানিস্তানে একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছাতে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় পাকিস্তানের সহায়তার তালিকা তৈরি করতে শিগগিরই দেশটিতে সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তাই ইসলামাবাদের নীতি নির্ধারকরা এখন মার্কিন মন্ত্রীর সঙ্গে আলোচনার এজেন্ডা ঠিক করতে ব্যস্ত সময় পার করছেন।

আফগানিস্তানে তালিবানদের সহিংসতা তীব্র হয়ে ওঠার মধ্যে টিলারসনের এই সফর অনুষ্ঠিত হচ্ছে। ২০০১ সালে তালিবান সরকারকে হটানোর পর থেকে সেখানে বিদ্রোহ দমনের চেষ্টায় এক রক্তক্ষয়ী অভিযান চালিয়ে যাচ্ছে মার্কিন নেতৃত্বাধিন কোয়ালিশন বাহিনী।

পাকিস্তানের ডেইলি এক্সপ্রেস পত্রিকাকে দেশটির একজন নীতি নির্ধারক জানান, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ পররাষ্ট্রনীতি নির্ধারককে বলা হবে যে পাকিস্তান তার জাতীয় নিরাপত্তার সঙ্গে সঙ্গতি রেখে যুক্তরাষ্ট্রের সঙ্গে গোয়েন্দা তথ্য বিনিময় ম্যাকানিজম আরো শক্তিশালী করতে ইচ্ছুক। তিনি বলেন, টিলারসনকে বলা হবে যে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী তার নিজের মাটিতে সন্ত্রাসদমন তৎপরতা চালিয়ে যাবে। এবং মার্কিন বা আফগান বাহিনীর সঙ্গে কোনো যৌথ অভিযানের প্রশ্নই আসে না।

চলতি মাসের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রে সফর শেষে দেশে ফিরে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, পাকিস্তান তার মাটিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ সন্ত্রাসদমন অভিযান পরিচালনার প্রস্তাব দিয়েছে। তবে, পরে ব্যাখ্যা দিয়ে বলেন, পাকিস্তান কোনো বিদেশি বাহিনীকে তার মাটিতে আসার অনুমতি দেবে এ কথা তিনি কখনোই বলেননি। আফগানিস্তান বিষয়ক চার-জাতি সমন্বয় গ্রুপ (কিউসিজি)-এর তৎপরতা জোরদার করারও আহ্বান জানাবে পাকিস্তান।

 


মন্তব্য