kalerkantho


পাকিস্তানে ড্রোন হামলার তীব্রতা বাড়াল মার্কিন যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৭ ০৫:০০



পাকিস্তানে ড্রোন হামলার তীব্রতা বাড়াল মার্কিন যুক্তরাষ্ট্র

পাকিস্তানে ড্রোন হামলার তীব্রতা আরও বাড়িয়ে দিল মার্কিন প্রশাসন। গতসপ্তাহে ইসলামাবাদের সাহায্যে সে দেশ থেকে পণবন্দি কানাডিয়ান-মার্কিন দম্পতি ও তিন শিশুকে উদ্ধার করে মার্কিন সেনা।

এরপরই ড্রোন হামলার তীব্রতা আরও বাড়ানো হল। ২০১০ সালের পর ফের এমনটা হল। পণবন্দি দম্পতিদের উদ্ধার করা হলেও দুই দেশের সম্পর্ক এখন তলানিতে।  

পাকিস্তান-আফগান সীমান্ত থেকে ওই দম্পতিদের উদ্ধার করা হয়েছে। ইসলামাবাদ দাবি করেছে, ওই দম্পতিদের আফগানিস্তানে পণবন্দি করেছিল তালেবান জঙ্গিরা। কিন্তু সেই দাবি উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেনস ও সিআইএ ডিরেকটর মাইক পোমপিও স্পষ্ট জানিয়েছেন, ওই দম্পতিদের পাকিস্তানের ভূখণ্ডেই পণবন্দি করা হয়েছিল। হক্কানি নেটওয়ার্কের জঙ্গিরাই তাদের পণবন্দি করেছিল। মার্কিন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দম্পতি ও শিশুদের উদ্ধার করে পাকিস্তান ও মার্কিন সেনা।

  

এরপরই জঙ্গিদের হত্যা করতে মানবহীন ড্রোন থেকে হামলা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাকিস্তান-আফগান সীমান্তে জঙ্গিঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। মুখ বাঁচাতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আসিফ খোয়াজা দাবি করেছেন, পাকিস্তান-আফগান সীমান্তের কুররম এলাকায় হামলা চালানো হচ্ছে। দু'দেশের সীমান্ত নির্দেশ খুব অস্পষ্ট সেখানে।  


মন্তব্য