kalerkantho


যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলার দ্বারপ্রান্তে উত্তর কোরিয়া, হুঁশিয়ারি সিআইএ পরিচালকের

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৭ ২১:৪২



যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলার দ্বারপ্রান্তে উত্তর কোরিয়া, হুঁশিয়ারি সিআইএ পরিচালকের

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ এর পরিচালক মাইক পম্পেডো হুঁশিয়ারি দিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার কিম জং-উন এর সরকার যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলা চালানোর সক্ষমতা সম্পন্ন ক্ষেপণাস্ত্র শিগগিরই হাতে পেতে চলেছে। আর যুক্তরাষ্ট্রেরও উচিত সেই মতো প্রস্তুতি নেওয়া এবং পারমাণবিক হামলা প্রতিরোধে এখনই কাজ শুরু করা উচিত।

সিআইএ পরিচালক মাইক পম্পেডো বৃহস্পতিবার এই হুঁশিয়ারি দেন। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে থামাতে দৃঢ়প্রতিজ্ঞ আছেন বলেও মন্তব্য করেন তিনি।

পম্পেডো এবং মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দু’জনেই বলেছেন, ট্রাম্প এখনো নিষেধাজ্ঞা এবং কুটনীতির মাধ্যমেই চাপ প্রয়োগ করে কিম জং-উনকে আলোচনার টেবিলে নিয়ে আসতে চান এবং উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ করতে চান।

ওয়াশিংটনে একটি পলিসি ফোরামে কথা বলার সময় তিনি অবশ্য এও বলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র অর্জনে উত্তর কোরিয়াকে বিরত করতে দরকার হলে সামরিক শক্তিও ব্যবহার করা হবে।

‘আর উত্তর কোরিয়া ওই সক্ষমতা প্রায় অর্জন করে  ফেলেছে আমাদেরকে এমনটাই ভাবতে হবে। এবং সেই অনুযায়ীই এখন পদক্ষেপ গ্রহণ করতে হবে। ’

তিনি বলেন, এখন আর আগের মতো আমরা উত্তর কোরিয়ার পরমাণু গবেষণার হালনাগাদ তথ্য তাৎক্ষণিকভাবে পাচ্ছি না। সুতরাং আমাদেরকে এটা ধরেই নিতে হবে যে, উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলা চালোনোর সক্ষমতা অর্জন করার কাছাকাছি চলে এসেছে। আর সেভাবেই আমাদেরকে তা প্রতিহত করার জন্য কাজ শুরু করতে হবে।

আর যে কোনো সময় উত্তর কোরিয়াকে প্রতিহত করতে সামরিক শক্তি ব্যবহারের জন্যও প্রস্তুতি থাকতে হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও তেমনটাই চান বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, গত মঙ্গলবার জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোনো সময় তাদের পারমাণবিক যুদ্ধ বেধে যেতে পারে।

তারপরই বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-র পরিচালক এই মন্তব্য করলেন।

সূত্র: ডেইলি মেইল


মন্তব্য