kalerkantho


৩ ফুট উচ্চতার জঙ্গি নেতায় রাতের ঘুম হারাম জম্মু-কাশ্মীর পুলিশের!

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৭ ১৫:৫০



৩ ফুট উচ্চতার জঙ্গি নেতায় রাতের ঘুম হারাম জম্মু-কাশ্মীর পুলিশের!

তিন ফুট উচ্চতার জৈশ জঙ্গির দাপাদাপিতে বিপাকে পড়েছে জম্মু ও কাশ্মীর পুলিশ। নূর মুহাম্মাদ তান্ত্রে নামের এই জঙ্গিই বর্তমানে জৈশ জঙ্গিদের নেতৃত্ব দিচ্ছে।

বর্তমানে সব হামলার নেতৃত্বেই রয়েছে এই জৈশ জঙ্গি।

নতুন জঙ্গি নেতার উত্থান জম্মু-কাশ্মীরে নতুন কিছু নয়। কিন্তু তিন ফুটের এক জৈশ-ই-মুহাম্মাদ জঙ্গি নূর মুহাম্মাদ তান্ত্রেই এই মুহূর্তে জম্মু-কাশ্মীর পুলিশের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ২০০৩ সালে দিল্লিতে ধরা পড়েছিল বর্তমানে বছর ৪৭-এর এই জঙ্গি নেতা নূর মুহাম্মাদ তান্ত্রে।

২০১১ সালে পোটা আদালতে এক রায়ে যাবজ্জীবণ কারাদণ্ড হয়। মাস কয়েক আগে প্যারোলে ছাড়া পেয়েই ফের জঙ্গি সংগঠনেই যোগ দেয় সে। অবন্তীপোরার এসপি মুহাম্মাদ জাহিদ জানিয়েছেন, নূর মুহাম্মাদ তান্ত্রে জৈশ-ই-মুহাম্মাদেই যোগ দিয়েছেন।

পুলিশি তদন্তে জানা গিয়েছে, বর্তমানে বিভিন্ন হামলায় তান্ত্রে বিশেষ ভূমিকা পালন করছে। একইসঙ্গে মুফতি ওয়াকাস নামের জঙ্গিও বিভিন্ন হামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আগস্টে পুলওয়ামার পুলিশ লাইনে জৈশ জঙ্গিদের হামলার ঘটনায় নূর মুহাম্মাদ তান্ত্রে লজিস্টিকাল সাপোর্ট দিয়েছিল। সেই হামলার ঘটনায় ৮ নিরাপত্তাকর্মী এবং ৩ জঙ্গির মৃত্যু হয়েছিল।

৩ অক্টোবরে শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে বিএসএফ ক্যাম্পে হামলার ঘটনায়ও তিন ফুটের ওই তান্ত্রে জড়িত ছিল বলে অভিযোগ আছে। এই হামলার ঘটনায় বিএসএফের এক অফিসার এবং তিন জঙ্গির মৃত্যু হয়েছিল।

১৮ অক্টোবর ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখেন। বাদামী বাগে সেনার পদস্থ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। শান্তি বজায় রাখতে নিরাপত্তাবাহিনীর সব স্তরের কর্মীদের কাজের তারিফও করেন সেনাপ্রধান।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কিরণ রিজিজুও ৭ অক্টোবর কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়েছিলেন।

সূত্র: ওয়ান ইন্ডিয়া


মন্তব্য