kalerkantho


ভারত সফরে আসছেন রেক্স টিলেরসন

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৭ ০০:৩৫



ভারত সফরে আসছেন রেক্স টিলেরসন

ভারত সফরে আসছেন মার্কিন সেক্রেটারি রেক্স টিলেরসন। ভারতের পাশাপাশি পাকিস্তান সফরেও যাবেন তিনি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া সংক্রান্ত পরিকল্পনা প্রয়োগ করার জন্য তিনি ভারত ও পাকিস্তান সফরে আসছেন। সফরে পাকিস্তানকে সন্ত্রাসবাদী দমনে পদক্ষেপ নিতে বলা হবে বলে জানা গেছে।

ভারতের পলিসি নিয়ে টিলেরসন বক্তব্য রাখার পর স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে, আমারিকা-পাকিস্তান সম্পর্ক ভাঙার পর টিলেরসন ট্রাম্পের পরিকল্পনা পাকিস্তানে বাস্তবায়িত করতে চাইছেন।

পরের সপ্তাহে ভারতে আসার কথা আছে টিলেরসনের। তবে তিনি কবে ইসলামাবাদ যাবেন, তা এখনও ঠিক হয়নি। সরকারি সূত্রে খবর, পাকিস্তানের সঙ্গে আমেরিকার যেমন সম্পর্ক, ভারতের সঙ্গে নয়। ভারত ও আফগানিস্তানের সঙ্গে যুক্ত পাকিস্তানের সীমানায় যে উত্তেজনা চলছে, তা নিয়ে আমেরিকা সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারে। যখন প্রেসিডেন্ট পাকিস্তান সম্পর্কে বক্তব্য রাখেন, তখন অনেক ইতিবাচক কথা ও দ্বিপার্শিক সম্পর্কের কথা আসে। আমেরিকা ও পাকিস্তান একসঙ্গে সন্ত্রাসদমনে কাজ করেছে।

আরও জানানো হয়েছে, পাকিস্তানের মদতে যে সন্ত্রাসবাদী দলগুলির বাড়বাড়ন্ত হচ্ছে, সেগুলি এলাকার জন্য আতঙ্ক। আমেরিকা ও পাকিস্তানের অনেক চাহিদা এক।

পাকিস্তান এবার প্রতিশ্রুতি দিয়েছে, সন্ত্রাসদমনে তারা সম্পূর্ণভাবে আমেরিকাকে সাহায্য করবে। টিলেরসনের পাকিস্তান সফরে সেই কথা নিয়েই আলোচনা হবে।


মন্তব্য