kalerkantho


দাউদ ইব্রাহিমের সম্পত্তি ফের নিলামে

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৭ ২৩:০১



দাউদ ইব্রাহিমের সম্পত্তি ফের নিলামে

ছবি: ইন্টারনেট থেকে

ফের নিলামে উঠতে চলেছে আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের সম্পত্তি। মুম্বাইয়ের রৌনক-আফরোজ যা দিল্লি জাইকা বলে পরিচিত এবং সঙ্গে আরো পাঁচটি সম্পত্তি যা দাউদের তা সবই নিলাম করা হবে।

ইতিমধ্যেই অর্থ মন্ত্রণালয় এ সংক্রান্ত নোটিশ জারি করেছেন। গত দু’‌দশকে এ নিয়ে চারবার ডনের সম্পত্তি নিলামে উঠছে।

সূত্রের খবর, ১৪ নভেম্বর দাউদের মুম্বাই ও ঔরঙ্গাবাদের ফ্ল্যাট মিলিয়ে মোট ছয়‌টি সম্পত্তির নিলামের কাজ শুরু করা হবে। যার মূল্য ৫.‌৫৪ কোটি রুপি। ভিণ্ডি বাজারের কাছে দামারওয়ালার ফ্ল্যাটে দাউদের ছোট ভাই ইকবাল কাসকরের নামে রয়েছে। ১৯৮০ সাল পর্যন্ত দেশ ছেড়ে পালানোর আগে এখানেই দাউদ থাকত।

এ ছাড়াও ইয়াকুব স্ট্রীটের শবনম গেস্টহাউস, মাজগাঁওয়ের পার্ল হারবার বিল্ডিংয়ের একটি ফ্ল্যাট এবং ঔরঙ্গাবাদ জেলায় কারখানার জন্য ৬০০ স্কোয়ার মিটারের জমি সবই দাউদের সম্পত্তি। ইয়াকুব স্ট্রীটে থাকা দাউদের শবনম গেস্টহাউসের সংরক্ষিত মূল্য ১.‌২১ কোটি টাকা। দাউদের ভাই ইকবাল ও বোন হাসিনা পার্কার এই সম্পত্তির দেখাশোনা করত।

আগেরবারের নিলামে মুম্বাইয়ের একটি হোটেল রৌনক–আফরোজ কেনার জন্য প্রাক্তন এক সাংবাদিক ‌৪.‌২৮ কোটি টাকা দাম দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি ওই টাকাটি জমা দিতে পারেননি। ১৯৯৩ সালে মু্ম্বই বিস্ফোরণকাণ্ডের মূল অভিযুক্ত দাউদ ইব্রাহিম। দাউদ পাকিস্তানে পালিয়ে গেলেও পাকিস্তান সরকার তা অস্বীকার করে। যদিও ব্রিটিশ সরকার সেখানে থাকা দাউদের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। সূত্র: ইন্টারনেট থেকে


মন্তব্য