kalerkantho


ওবামাকেয়ার থেকে সরকারি ভর্তুকি বাদ

নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় ট্রাম্পের বিরুদ্ধে মামলার হুমকি

নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৫ অক্টোবর, ২০১৭ ১১:৩৭



নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় ট্রাম্পের বিরুদ্ধে মামলার হুমকি

স্বাস্থ্যবিমা ওবামাকেয়ারে সরকারি ভর্তুকি বাদ দেওয়ার সিদ্ধান্তের কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করার হুমকি দেওয়া হয়েছে।  নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলরা ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়েরের হুমকি দেন।

শুক্রবার ওবামাকেয়ারে যুক্তরাষ্ট্রে নিম্ন আয়ের রোগীদের জন্য স্বাস্থ্যবিমায় সরকারি ভর্তুকি বাদ দেওয়ার বিষয়ে এক আদেশে স্বাক্ষর করেন তিনি। একই সঙ্গে তিনি স্বাস্থ্যসেবা নীতির 'দুর্বলতা কাটিয়ে ওঠা'র জন্য ডেমোক্র্যাটদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শুক্রবার টুইটারে ট্রাম্প বলেন, ওবামাকেয়ার একটি বিশৃঙ্খল ব্যবস্থা। টুকরো টুকরো করে আমরা আমেরিকার মানুষের জন্য সবচেয়ে ভালো স্বাস্থ্যসেবার সুযোগ নিশ্চিত করব।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উল্লেখযোগ্য নীতি ছিল ওবামাকেয়ার। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ২ কোটি মানুষ স্বাস্থ্যবিমার আওতায় এসেছিল। ট্রাম্প ওবামার স্বাস্থ্যনীতির পরিবর্তে অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট বাস্তবায়ন করতে চান। কিন্তু ওবামাকেয়ার বাতিলে দেশটির সিনেট সম্মত হয়নি।

ওবামাকেয়ারে ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্তে ডেমোক্র্যাটদের সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প।

একই সঙ্গে নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলরা ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়েরের হুমকি দিয়েছেন।

শুক্রবার আরেকটি টুইটে ট্রাম্প বলেছেন, ডেমোক্র্যাটরাই ওবামাকেয়ারের বারোটা বাজাচ্ছে। তাদের পোষা বিমা কম্পানির জন্য বড় ধরনের ভর্তুকি বাদ দেওয়া হয়েছে। ডেমোক্র্যাটদের উচিত বিষয়টি ঠিক করতে আমাকে বলা।

২০১৬ সালে নির্বাচনী প্রচারণার সময় ওবামাকেয়ার বাতিল করে নতুন স্বাস্থ্যনীতি প্রণয়নের ঘোষণা দিয়েছিলেন তিনি কিন্তু ওবামাকেয়ার বাতিলের উদ্যোগটি বাস্তবায়ন করতে না পারায় রিপাবলিকানদের নিয়ে হতাশ ট্রাম্প।

 


মন্তব্য