kalerkantho


উত্তর কোরিয়ায় ফের ২.৯ মাত্রার ভূমিকম্প

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৭ ১২:১৮



উত্তর কোরিয়ায় ফের ২.৯ মাত্রার ভূমিকম্প

উত্তর কোরিয়ার পুনগিয়ি-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের কাছে ২ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার দিবাগত রাতে ভূমিকম্পটি রিখটার স্কেলে ধরা পড়ে।

গত মাসের ২৩ তারিখে ওই অঞ্চলে পরীক্ষামূলকভাবে পারমাণবিক বোমা বিস্ফোরণ ঘটায় উত্তর কোরিয়া। এর পর পরই সেখানে ৩ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্প হয়। বিশেষজ্ঞদের ধারণা, বোমা বিস্ফোরণের ফলেই সৃষ্টি হয় ওই ভূমিকম্প।

তবে এবারের ভূমিকম্পটি প্রাকৃতিক না মানবসৃষ্ট, তা এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া ভূমিকম্পটি স্বাভাবিক বলে জানিয়েছে। বিষয়টি নিয়ে নিশ্চিতভাবে কোনো মন্তব্য করেনি যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ বিভাগও। সংবাদমাধ্যম খালিজ টাইমসের খবরে বলা হয়, ভূপৃষ্ঠের তিন কিলোমিটার অভ্যন্তরে ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল। স্থানটি পুনগিয়ি-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের উত্তরে অবস্থিত।

এর আগে গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া-চীন সীমান্তের কাছে ৬ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়।

বিস্ফোরণের ফলেই ওই ভূমিকম্পটি সৃষ্টি হয়েছে দাবি করে উত্তর কোরিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

বিভিন্ন সময়েই উত্তর কোরিয়ার পরমাণু বোমা বিস্ফোরণের ফলে ভূমিকম্পের সৃষ্টি হয়েছে। ২০০৬ সালে প্রথমবারের মতো বোমা বিস্ফোরণ ঘটায় কোরিয়া। সে সময় ৪ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। বিগতগুলোর চেয়ে এবারের ভূমিকম্পটির মাত্রা তুলনামূলক কম ছিল।

 


মন্তব্য