kalerkantho


পশ্চিমবঙ্গের বিশিষ্ট লেখক চিত্রা দেব আর নেই

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৭ ২১:০৭



পশ্চিমবঙ্গের বিশিষ্ট লেখক চিত্রা দেব আর নেই

ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট লেখক ও গবেষক চিত্রা দেব আর নেই। আজ সোমবার সকালে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। কিছুদিন ধরে চিত্রা দেব ক্যানসারে ভুগছিলেন।

আজ সোমবার বিকেলে দক্ষিণ কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয় তার।

১৯৪৩ সালের ২৪ নভেম্বর ভারতের বিহারের পূর্ণিয়ায় জন্মগ্রহণ করেন চিত্রা দেব। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

কর্মজীবনের অধিকাংশ সময় আনন্দবাজার পত্রিকার গ্রন্থাগারের দায়িত্বে ছিলেন চিত্রা দেব। পিএইচডি ডিগ্রির জন্য তার গবেষণার বিষয় ছিল মল্লরাজ-সভাকবি শঙ্কর কবিচন্দ্রের মহাভারত। বাংলার সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাসে নারীর ভূমিকা অনুসন্ধান করতে গিয়ে তিনি রচনা করেন 'অন্তঃপুরের আত্মকথা', 'মহিলা ডাক্তার:  ভিনগ্রহের বাসিন্দা'। লিখেছেন কিশোরপাঠ্য গ্ৰন্থ 'বুদ্ধদেব কেমন দেখতে ছিলেন', 'সিদ্ধিদাতার অন্তর্ধন', 'অদ্ভুত যত হাতির গল্প'।

এ ছাড়া 'ঠাকুরবাড়ির অন্দরমহল', 'ঠাকুরবাড়ির বাহির মহল', 'অন্তঃপুরের আত্মকথা'ও তার উল্লেখযোগ্য গ্রন্থ।

চিত্রা দেব লিখেছেন ঐতিহাসিক ব্যক্তিদের অবিস্মরণীয় প্রণয়কাহিনী অবলম্বনে গল্পগ্রন্থ 'রাজকীয় প্ৰেমকথা'। তার সম্পাদিত গ্রন্থ সরলাবালা সরকার রচনাসমগ্র, কবিচন্দ্রের মহাভারত, বিষ্ণুপুরী রামায়ণ ইত্যাদি বিখ্যাত। অনূদিত গ্রন্থের মধ্যে প্রেমচন্দের গোদান, নির্মলা ইত্যাদি উল্লেখযোগ্য। 



মন্তব্য