kalerkantho


পশ্চিম তীরে তিন ইসরাইলি নিরাপত্তা কর্মকর্তা নিহত

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:৫৭



পশ্চিম তীরে তিন ইসরাইলি নিরাপত্তা কর্মকর্তা নিহত

ইসরাইল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে এক ফিলিস্তিনির গুলিবর্ষণে তিন ইসরাইলি নিরাপত্তা কর্মকর্তা নিহত হয়েছেন। এর পর পাল্টা গুলিতে হামলাকারী নিজেও নিহত হন।

 

পুলিশ বলছে, ওই হামলাকারী হার আদার নামে একটি ইসরাইলি বসতিতে কাজ করতো এবং বসতিতে প্রবেশ পথের দিকে এগিয়ে যাবার সময় তার গতিবিধি সন্দেহের সৃষ্টি করে। ফিলিস্তিনি লোকটিকে থামতে বলা হলে সে খুব কাছে থেকে গুলি চালায়, তাতে দু’জন ইসরাইলি নিরাপত্তা রক্ষী এবং একজন সীমান্ত পুলিশ নিহত হন। এর পর নিরাপত্তা রক্ষীদের পাল্টা গুলিতে তিনি ও নিহত হন।

ইসরাইলি সংবাদ মাধ্যম তার নাম নিমার জামাল বলে জানিয়েছে। জানা গেছে তার বয়স ৩৭ এবং তিনি নিকটবর্তী একটি গ্রামের বাসিন্দা। তার ইসরাইলি বসতিতে এসে কাজ করার অনুমতি ছিল। প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনির এরকম অনুমতি রয়েছে। পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ১৪০টি বসতিতে ৬ লাখের বেশি ইহুদি বাস করে। আন্তর্জাতিক আইনে এসব বসতি অবৈধ।

এমন এক সময় এ ঘটনা ঘটলো, যখন মার্কিন দূত জেসন গ্রিব্লাট ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনা পুনরুজ্জীবিত করতে জেরুজালেমে এসেছেন।

ইসরাইলি একজন মন্ত্রী বলেছেন, আলোচনা শুরু হবার আগে ‘ফিলিস্তিনি সন্ত্রাসী আক্রমণ’ বন্ধ হতে হবে।

তবে ফিলিস্তিনিরা বলছে, ইসরাইলি দখলদারির প্রতিক্রিয়া হিসেবেই এ গুলির ঘটনা ঘটেছে।

বার্তা সংস্থা এএফপি’র পরিসংখ্যান বলছে, ২০১৫ সাল থেকে ইসরাইল ও অধিকৃত এলাকাগুলোয় এরকম আক্রমণের ঘটনা বেড়েছে। যাতে প্রায় ৫০ জন ইসরাইলি, ৫ জন বিদেশী এবং প্রায় ৩০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।


মন্তব্য