kalerkantho


এবার আদাকে টার্গেট : আদা কিনতে সতর্ক হোন

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:২০



এবার আদাকে টার্গেট : আদা কিনতে সতর্ক হোন

শাক-সবজি টাটকা দেখানোর উদ্দেশ্যে বিক্রেতারা রাসায়নিক মেশান, এ ঘটনা নতুন নয়। কিন্তু সম্প্রতি সামনে এল এক চাঞ্চল্যকর তথ্য।

এবার আর শাক-সবজি নয়, আদাকে টার্গেট করছে অসাধু ব্যবসায়ীরা। পুরনো শুকনো আদা সস্তা দরে কিনে এনে বিষাক্ত অ্যাসিড দিয়ে তা ধোয়া হচ্ছে। অ্যাসিডের প্রভাবেই নতুনের মতোই চকচকে হয়ে উঠছে আদাগুলি। বাজারে আদা কিনতে গিয়ে এই ফাঁদেই পা দিয়ে ফেলছেন ক্রেতারা।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি দিল্লির আজাদপুর পাইকারি সবজি বাজার থেকে প্রায় ৪৫০ লিটার অ্যাসিড বাজেয়াপ্ত করেছে পুলিশ। কেন এত অ্যাসিড বেআইনিভাবে মজুদ রাখা হয়েছে, সেই অনুসন্ধান চালাতেই বেরিয়ে আসে এই চাঞ্চল্যকর তথ্যটি। জানা যায়, আটক হওয়া অ্যাসিড আদা ধোয়ার কাজে ব্যবহার করা হতো যাতে তা আরো বেশি চকচকে হয়ে ওঠে এবং চড়া দামে বাজারে বিক্রি করা যায়।

এই আদা খাওয়ার ফল কিন্তু হতে পারে মারাত্মক। চিকিৎসকদের দাবি, দীর্ঘদিন ধরে অ্যাসিড ধোয়া আদা খেলে ক্যান্সারের মতো মারণরোগ পর্যন্ত হতে পারে।

শুধুমাত্র দিল্লি নয়, সারা দেশের বিভিন্ন জায়গাতেই এই ধরনের বিষাক্ত আদা বিক্রি শুরু হয়েছে বলে জানিয়েছে দিল্লি পুলিশ। এই অসাধু ব্যবসায়ীদের আটকাতে তৎপর প্রশাসনও। তবে এই অপরাধ সংক্রান্ত আইন কড়া না হওয়ার ফলে ধরা পড়ার পরেও জামিনে ছাড়া পেয়ে যান অভিযুক্তরা।  

- ইন্টারনেট


মন্তব্য