kalerkantho


জাতিসংঘে সুষমা স্বরাজের বক্তব্যের প্রতিক্রিয়া

ভারত হলো দক্ষিণ এশিয়ার সন্ত্রাসবাদের জন্মদাত্রী : পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:০৭



ভারত হলো দক্ষিণ এশিয়ার সন্ত্রাসবাদের জন্মদাত্রী : পাকিস্তান

সুষমা স্বরাজের বক্তব্যের কড়া প্রতিক্রিয়া দেখান মালিহা লোধি (ডানে)

জাতিসংঘের সাধারণ পরিষদে ভারত-পাকিস্তানের মধ্যে দোষারোপের কাদাছোড়াছুড়ি চলছে। গতকাল অধিবেশনে দেওয়া বক্তব্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তানকে সন্ত্রাসী রপ্তানির কারখানা বলে আখ্যায়িত করেছেন।

এর প্রতিক্রিয়ায় পাকিস্তান জানায়, ভারত হচ্ছে দক্ষিণ এশিয়ার সন্ত্রাসবাদের জন্মদাত্রী। তার সঙ্গে বর্ণবাদ আর ফ্যাসিবাদ চমৎকারভাবে জুড়ে দেওয়া হয়েছে।  

জাতিসংঘে পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মালিহা লোধির উদ্ধৃতি দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলো জানায়, সবগুলো প্রতিবেশী দেশে ভারত সন্ত্রাসবাদ ছড়িয়ে দিতে স্পন্সর করে।  

এ সপ্তাহের প্রথম দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসী কাশ্মীরে সন্ত্রাস আর মানবাধিকার লঙ্ঘনের দায় আনেন ভারতের ওপর। এরই প্রেক্ষিতে পাল্টা প্রতিক্রিয়া দেখান সুষমা। বক্তব্যে বলেন, ইসলামবাদ দুনিয়াকে দিয়েছে সন্ত্রাসী গোষ্ঠী আর এর সমান্তরালে ভারত তৈরি করে যাচ্ছে শীর্ষ পর্যায়ের চিকিৎসক ও প্রকৌশলী।

তা ছাড়া লোধিও তার বক্তব্যে ভারতের বিজেপির ওপর হামলা চালান। তিনি ২০০২ সালের গুজরাট দাঙ্গার প্রসঙ্গ টেনে বলেন, নয়াদিল্লির বর্তমান রাজনীতির আলোকবর্তিকারা এমন এক রাজনৈতিক সংগঠনের সদস্য যাদের হাতে গুজরাটের হাজারো মুসলমানের রক্ত লেগে আছে। ভারত মূলত ফ্যাসিবাদে পরিচালিত এক রাষ্ট্র এবং তাদের সীমান্তে সন্ত্রাসী কার্যকলাপ বন্ধ করা উচিত।

 

বিজেপির নেতৃত্ব এসেছে আরএসএস (রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ) থেকে। যাদের বিরুদ্ধে মহাত্মা গান্ধীকে হত্যার 'অভিযোগ' রয়েছে। বিজেপির মতাদর্শগত ভিত্তিমূল হলো আরএসএস, যোগ করেন লোধি।  

সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানি এনভয় ভারতের উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথের নির্বাচনেরও সমালোচনা করেছে। তারা বলেন, ভারতের সর্ববৃহৎ রাজ্যে এক ধর্মান্ধকে মুখ্যমন্ত্রী করা হয়েছে। এটা এমন এক সরকার যারা মুসলমান নিধনকে সমর্থন করে।  

দীর্ঘদিন ধরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন ভারত-পাকিস্তানের মৌখিক যুদ্ধের ক্ষেত্র হিসাবে ফুটে উঠছে বিশ্বাবসীর সামনে। এবারো তার ব্যতিক্রম ঘটেনি। সন্ত্রাসী হামলা কিংবা অস্থির সীমান্ত নিয়ে দোষ দেওয়া-নেওয়ার চিরাচরিত রূপটি বরাবরই দেখা যায়।
সূত্র : হিন্দুস্তান টাইমস

পাকিস্তান হচ্ছে সন্ত্রাস রপ্তানির কারখানা : সুষমা স্বরাজ 


মন্তব্য