kalerkantho


হঠাৎ ব্যালিস্টিক মিসাইল ছুড়ে বিশ্বকে চমকে দিল ইরান

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৭ ০২:৫৩



হঠাৎ ব্যালিস্টিক মিসাইল ছুড়ে বিশ্বকে চমকে দিল ইরান

ছবি : ইন্টারনেট থেকে

তেহরানে এক কুচকাওয়াজে গত শুক্রবার নয়া ব্যালিস্টিক মিসাইল প্রদর্শন করে ইরান। আর সেদিনই কোন আগাম ঘোষণা ছাড়া মিসাইলটি ছুড়ে সকলকে চমকে দিয়েছে দেশটি।

 

জানা গেছে, নতুন এই ব্যালিস্টিক মিসাইল একসঙ্গে একাধিক পরমাণু বোমা বহনে সক্ষম। ইরানের সরকারি সংবাদ চ্যানেল এই খবর সম্প্রচার করে গতকাল শনিবার। তারপরই বিশ্ব জুড়ে রাষ্ট্রনেতাদের মধ্যে জোর গুঞ্জন শুরু হয়েছে, কাকে লক্ষ্য করে কড়া বার্তা দিল ইরান?

শুক্রবারের মিলিটারি প্যারেডে প্রকাশ্যে আসে ইরানের নতুন ব্যালিস্টিক মিসাইল। নাম, খোররামশাহর মিসাইল। প্রায় ২০০০ কিলোমিটার উড়ে গিয়ে লক্ষ্যে আঘাত হানতে পারে এই মিসাইল। একসঙ্গে একাধিক পারমাণবিক বোমা বহনে সক্ষম এই অত্যাধুনিক মিসাইল।  

কোন একটি অজানা স্থান থেকে এই মিসাইল ছোড়া হয়। মিসাইলটি ছোড়ার ফুটেজ দেখানো হয় সরকারি টেলিভিশনে। সেখানে বলা হয়, নতুন মিসাইলটি দেখতে আরও ছোট হয়েছে।

কিন্তু এর পাল্লা ও আঘাত করার ক্ষমতা বেড়েছে।  

এই মিসাইলের রেঞ্জের মধ্যে সহজেই চলে আসছে ইজরায়েল, সৌদি আরব ও ভারত। শুক্রবারের প্যারেডে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, দেশের প্রতিরক্ষাকে আরও মজবুত করবে নতুন মিসাইল। তিনি আরও বলেন, প্রয়োজনে আমাদের মিলিটারি শক্তি প্রদর্শনে কোনও কুন্ঠা বোধ করবে না। নিজেদের দেশকে রক্ষা করতে ইরান কারও অনুমতি চাইবে না।  

আর কোনও দেশে সিরিয়া, ইয়েমেন বা প্যালেস্টাইনকে সাহায্য করুক বা না করুক, ইরান ওই তিন দেশকে প্রত্যক্ষভাবে সমর্থন জানাবে সে কথা শুক্রবার প্যারেডে মনে করিয়ে দেন রুহানি।


মন্তব্য