kalerkantho


সীমান্তে নেপাল-চীনের গতিবিধিতে নজর রাখছে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০৩:৩৬



সীমান্তে নেপাল-চীনের গতিবিধিতে নজর রাখছে ভারত

সম্প্রতি চীনের পক্ষ থেকে নেপালের জন্য তিব্বত থেকে হাইওয়ে খুলে দেওয়া হয়েছে। আর এরপরেই ভারতের সমস্যা আরও বেড়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে।

কারণ এই পথ নাগরিকদের পাশাপাশি সামরিক কাজেও ব্যবহার করা বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্রের খবর, এই পথ খোলার পর বেইজিং দক্ষিণ এশিয়ায় প্রবেশ করতে পারবে। তবে জানা গিয়েছে, নেপাল, চীনকে আরও ১৩টি সীমান্ত দ্বার খোলার প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাবের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে বলেই মনে করছে নেপাল।

সংবাদ সূত্রের খবর, চীনের সমর্থক হিসেবে পরিচিত ছিলেন নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তিনি পদে থাকাকালীন গত বছর দুই দেশের মধ্যে রেলপথ- সড়কপথে যোগাযোগ আরও মসৃণ করার দিকে জোর দেন। চীনের সঙ্গে বৈঠক করার সময় নেপালি কর্মকর্তারা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত করতে আরও অনেকগুলি প্রবেশদ্বার খোলার প্রস্তাব দিয়েছে বলে জানা গিয়েছে। যদিও চীন এই প্রস্তাবে সাড়া না দেওয়ায় বিষয়টি বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা নেই বলে মনে করছে একাংশ। কিন্তু এর অন্যথা হলেই তা যে ভারতের চিন্তার কারণ হয়ে দাঁড়াবে সে প্রসঙ্গ উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

তবে এই সমস্ত বিষয় পর্যবেক্ষণ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কি পদক্ষেপ নেবেন তার ওপর নির্ভর করছে অনেক কিছুই। উল্লেখ্য, বিগত কয়েক দিনে চীন সীমান্তে নিজেদের গতিবিধি বাড়িয়ে ভারতের ওপর চাপ সৃষ্টির চেষ্টা করছে।

এর আগে চীন এবং ভারতের মধ্যে ডোকলাম নিয়ে গত জুন থেকে বিবাদ চলছিল যা পরবর্তী সময়ে আলোচনার মাধ্যমে সমাধানের পথ খুঁজে পায়। তবে সীমান্ত থেকে চীন যে সহজে নিজের পথ ছাড়বে না, এমনটাই মত একাংশের।


মন্তব্য