kalerkantho


কিম জং উনকে “ম্যাডম্যান” বললেন ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০২:০৪



কিম জং উনকে “ম্যাডম্যান” বললেন ট্রাম্প

উত্তর কোরিয়ার রাষ্ট্রনায়ক কিম জং-উনকে “ম্যাডম্যান” সম্বোধন করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই সঙ্গে তিনি এও বলেন, তার এমন কিছু “টেস্ট” করা উচিত যা তিনি আগে কখনও করেননি।

ট্যুইটারে ট্রাম্প লিখেছেন, উত্তর কোরিয়ার কিম জং অবশ্যই একজন পাগল ব্যক্তি। তিনি নিজের মানুষকে অনাহারে রাখতে বা মেরে ফেলতে দ্বিধাবোধ করে না। তার এমন কিছুর স্বাদগ্রহণ করা উচিত যা তিনি আগে কখনও পাননি।

এর আগে কিম মার্কিন প্রেসিডেন্টকে “বিকারগ্রস্ত মানুষ” বলে বর্ণনা করেছিলেন। এর জন্য তাকে “ভুগতে হবে” বলেও মন্তব্য করেন তিনি। উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়ার হুমকি দেওয়ার জন্যই মার্কিন প্রেসিডেন্টকে একথা বলেন কিম। তিনি এও বলেন, বিশ্বের চোখে ট্রাম্প আমাকে ও আমার দেশকে অপমান করেছে। যুদ্ধের ইতিহাসে ভয়ানক ঘোষণা করেছে আমেরিকা।  

জাতিসংঘের সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প কিমকে “রকেট ম্যান” বলেন।

সেই সঙ্গে তিনি এও হুমকি দেন, উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করার ক্ষমতা রাখে আমেরিকা।

ট্রাম্পের এই বক্তব্যের পর উত্তর কোরিয়ার পক্ষে জানানো হয়, পরমাণু হামলা চালিয়ে গোটা আমেরিকা ধ্বংস করে দেওয়া হবে। পাশাপাশি বিন্দুমাত্র উস্কানি দেওয়া হলে আগাম হামলা চালিয়ে শত্রুঘাঁটিগুলি গুঁড়িয়ে দেওয়া হবে বলেও হুমকি দেওয়া হয়েছে। উত্তর কোরিয়ার সরকারি সংস্থা কেসিএনএ এই খবর প্রকাশ করে।

বলে, নজিরবিহীন সমস্যা সত্ত্বেও উত্তর কোরিয়ার বিশ্বের সবচেয়ে শক্তিশালী পরমাণু শক্তিধর দেশ হয়ে উঠেছে। উত্তর কোরিয়ার কোনও নিষেধাজ্ঞা, চাপ বা যুদ্ধের বিন্দুমাত্র তোয়াক্কা করে না। আমেরিকার যদি যুদ্ধের পথ বেছে নেয়, তাহলে উত্তর কোরিয়াও তার যোগ্য জবাব দিতে তৈরি বলে জানানো হয়েছে। এতে আমেরিকার বেশি ক্ষতি হবে বলে দাবি করা হয়েছে।


মন্তব্য