kalerkantho


এবার প্রশান্ত মহাসাগরে হাইড্রোজেন বোমা পরীক্ষা করবে উত্তর কোরিয়া!

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:৪৫



এবার প্রশান্ত মহাসাগরে হাইড্রোজেন বোমা পরীক্ষা করবে উত্তর কোরিয়া!

ফাইল ফটো

জাতিসংঘে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে ধ্বংস করে ফেলার হুমকি দিয়েছেন। আর এ হুমকির জবাবে উত্তর কোরিয়া জানিয়েছে, তারা এবার প্রশান্ত মহাসাগরে হাইড্রোজেন বোমা পরীক্ষা করবে।

অত্যন্ত বিপজ্জনক এ কাজটি করার উদ্দেশ্যও পরিষ্কার করেছে উত্তর কোরিয়া। তাদের ভাষায় এটি ‘মানসিকভাবে হতাশগ্রস্ত’ মার্কিন প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্পকে উচিত শিক্ষা দেওয়ার জন্যই করা হবে।

শুধু ঘোষণা নয়, অনেকেই শঙ্কিত হয়ে পড়েছেন প্রশান্ত মহাসাগরে হাইড্রোজেন বোমা পরীক্ষা করা হলে কী হবে, তার চিন্তায়।
 
আজ শুক্রবারই এ হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।   নিউ ইয়র্কে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রিও উং হো জানান, তার দেশ প্রশান্ত সাগরে নজিরবিহীন মাত্রার একটি হাইড্রোজেন বোমা পরীক্ষার কথা বিবেচনা করছে।

তাৎক্ষণিক ঘোষণায় বিশ্বের একমাত্র পারমানবিক বোমা হামলার শিকার জাপান উত্তর কোরিয়ার এ ঘোষণাকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বলে আখ্যায়িত করেছে।

জাতিসংঘে ট্রাম্পের বক্তৃতার পর উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সরাসরি এক বিবৃতিতে বলেন, ট্রাম্প কেনো  দেশের শীর্ষপর্যায়ে নির্দেশনা দেয়ার যোগ্য নন।   এছাড়া তাকে ‘দুর্বৃত্ত’ ও ‘গ্যাংস্টার’ বলা হয়, যিনি আগুন নিয়ে খেলতে পছন্দ করেন।

কিম ট্রাম্পের জাতিসংঘে দেয়া বক্তব্যকে মানসিকভাবে বিভ্রান্ত আচরণ এবং ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর যুদ্ধ ঘোষণা বলে মন্তব্য করেন।

সচরাচর উত্তর কোরিয়ার নেতা নিজ নামে কোন বিবৃতি দেন না। তবে এবার ট্রাম্পের বক্তব্যের র তিনি এ বিবৃতি দিলেন।

সূত্র : ফক্স নিউজ


মন্তব্য