kalerkantho


আইনি প্রক্রিয়ায় ভেনিজুয়েলা সংকটের সমাধান সম্ভব : চীন

সাবেদ সাথী, নিউ ইয়র্ক    

২১ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:২১



আইনি প্রক্রিয়ায় ভেনিজুয়েলা সংকটের সমাধান সম্ভব : চীন

"আইনি প্রক্রিয়ার মাধ্যমেই ভেনিজুয়েলার সরকার এবং জনগণ তাদের সমস্যা সমাধান করতে পারে। আর এভাবেই দেশটিতে স্থিতিশীলতা ফিরে আসতে পারে।

" বুধবার জাতিসংঘে অধিবেশনের ফাঁকে ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জি।

ওয়াং বলেন, "ভেনিজুয়েলার প্রতি চীনের যে সমর্থন তার পরিবর্তন হবে না। সংকট সমাধানে তারা ভেনিজুয়েলাকে সমর্থন করে যাবেন। " চীনা বার্তা সংস্থা সিনহুয়ার খবরে এ কথা বলা হয়েছে। চীন ভেনিজুয়েলার গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার এবং তাদের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক অনেক আগে থেকেই।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্গ অ্যারেজাকে বলেন, "চীন সবসময় অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতিকে সমর্থন করে। সেই নীতি থেকেই চীন বলছে, তারা মনে করেন, আলোচনার মাধ্যমেই দেশটির বিদ্যমান সংকট সমাধান হতে পারে। তবে তা কখনো জোরপূর্বক উপায়ে নয়, আইনি ভিত্তির মাধ্যমেই তা হতে হবে। সে বিবেচনায় আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এ ব্যাপারে গ্রহণযোগ্য একটি পদক্ষেপ নিতে হবে।

তবে তা সুষ্ঠু ও নিরপেক্ষতার আলোকে হতে হবে। "

উল্লেখ্য, চীনের সঙ্গে তেলসমৃদ্ধ ভেনিজুয়েলার ভালো কূটনৈতিক ও ব্যবসায়িক সম্পর্ক রয়েছে। এ কারণে তাদের ভালো বন্ধুরাষ্ট্র হচ্ছে ভেনিজুয়েলা। তারা তাদের সঙ্গে এ সম্পর্ক আগামীতে বজায় রেখে যাবে। গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, তিনি ভেনিজুয়েলায় যাতে খুব শিগগির গণতন্ত্র ফিরে আসে তা চান। তিনি সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্র প্রয়োজনে তেল উৎপাদনকারী ওই দেশটিতে শান্তি ফিরিয়ে আনতে প্রয়োজনে অতিরিক্ত চাপ প্রয়োগেরও পক্ষে। যদি বাস্তবতা সেদিকে নিয়ে যায়, তাহলে তারা তা করতেও দ্বিধা করবেন না।

গত চার মাসে ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে বিক্ষোভে ১২৫ জন লোক নিহত হয়েছে। তাদের এই বিরোধিতার কারণ হচ্ছে প্রেসিডেন্ট তার ক্ষমতা টিকিয়ে রাখতে সকল ফন্দি-ফিকির এঁটে যাচ্ছেন। যার উদাহরণ হিসাবে সাংবিধানিক পরিষদকে তিনি তার নিজের স্বার্থের অনুকূলে ব্যবহার করতে চাইছেন। আর তেমনটি করতে পারলেই সামনে তার ক্ষমতায় আসা পাকাপোক্ত হবে।  


মন্তব্য