kalerkantho


পাকিস্তানের অর্থমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৭ ০৫:২৭



পাকিস্তানের অর্থমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দারের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল আদালত। পানামা পেপার কেলেঙ্কারি মামলার শুনানিতে হাজিরা না দেওয়ায় এই পদক্ষেপ নিয়েছে পাক আদালত।

২৫ সেপ্টেম্বরের মধ্যে অর্থমন্ত্রীকে আদালতে উপস্থিত হতে বলেছেন বিচারক। বহিষ্কৃত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তার ছেলে-মেয়ে এবং অর্থমন্ত্রীর বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ তুলেছে পাকিস্তানের দুর্নীতি বিরোধী সংস্থা এনএবি।

এর আগে, ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) পাকিস্তানি প্রধানমন্ত্রী শরিফের বিরুদ্ধে ৪টি মামলা দায়ের করেছিল। শরিফের পাশাপাশি তার পরিবার ও অর্থমন্ত্রী ইশাক দারের বিরুদ্ধেও দায়ের হয়েছিল মামলা। ইসলামাবাদের অ্যাকাউন্টেবিলিটি কোর্ট এবার শরিফ, তার মেয়ে মারিয়াম, ছেলে হুসেন, জামাই ক্যাপ্টেন মহম্মদ সফদরকে আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছে।

গত ২৮ জুলাই সুপ্রিম কোর্টে পানামা পেপার নিয়ে যে মামলা উঠেছিল, এই মামলাগুলির সঙ্গে তার যোগ আছে৷ ৬৭ বছরের শরিফের আবেদন নাকচ করে আদালত তাকে ও তার পরিবারের বিরুদ্ধে মামলা জারি রাখে। সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির বেঞ্চ শরিফ ও অন্য অভিযুক্তদের পিটিশন শোনে৷রিভিউ পিটিশন নাকচ হওয়ায় প্রধানমন্ত্রী পদে থাকার বৈধতা খারিজের নির্দেশ চ্যালেঞ্জ করার আর কোনও আইনি রাস্তা নেই শরিফের।


মন্তব্য