kalerkantho


বার্মিজ সেনাদের আর প্রশিক্ষণ দেবে না যুক্তরাজ্য

জুয়েল রাজ, যুক্তরাজ্য থেকে   

২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:৩৯



বার্মিজ সেনাদের আর প্রশিক্ষণ দেবে না যুক্তরাজ্য

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলিমদের ওপর অভিযান বন্ধ না করলে দেশটির সেনাবাহিনীর সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করবে ব্রিটেন। নিউ ইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘ সাধারণ অধিবেশনের ভাষণে ব্রিটিশ প্রধানমন্ত্রী এ কথা বলেন।

মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর অভিযান চালানোর পর থেকে থেরেসা মে চাপে ছিলেন।

মে বলেন, মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যা হচ্ছে তা নিয়ে আমরা উদ্বিগ্ন। তাদের বিরুদ্ধে সেনা অভিযান অবশ্যই বন্ধ করতে হবে। আমরা দেখেছি বহু বিপন্ন মানুষ জীবন বাঁচাতে পালিয়ে যাচ্ছে। অং সান সু চি ও মিয়ানমার সরকারকে স্পষ্ট করা দরকার, সেনাবাহিনীর অভিযান বন্ধ হবে।

যুক্তরাজ্যে সরকারপ্রধান আরো বলেন, ব্রিটিশ সরকার আজ ঘোষণা করছে যে, এই ইস্যুর সুরাহা না হওয়া পর্যন্ত আমরা মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সব প্রতিরক্ষা সম্পর্ক ছিন্ন এবং প্রশিক্ষণ বন্ধ করতে যাচ্ছি।

আন্তর্জাতিক মিত্র দেশগুলোর সঙ্গে বিষয়টি নিয়ে সমন্বয় করা হয়েছে কিনা জানতে চাইলে মে বলেন, স্পষ্টভাবেই আন্তর্জাতিক অঙ্গন রোহিঙ্গা জনগোষ্ঠী ইস্যুতে এবং তাদের ওপর যা হচ্ছে তা নিয়ে উদ্বিগ্ন।

থেরেসা মে বলেন, আমি গতকাল (সোমবার) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে কথা বলেছি। ব্রিটিশ সরকার মনে করে, আমাদের অবশ্যই উদ্বিগ্ন হওয়া দরকার।

গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে সেনা অভিযানের পর থেকে প্রাণ বাঁচাতে চার থেকে পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ ছাড়া অভিযানে সহস্রাধিক প্রাণহানি হয়েছে বলে জানা গেছে।
 


মন্তব্য