kalerkantho


উত্তর কোরিয়াকে হুমকি দিলেন ডোনাল্ড ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৭ ০১:৪৪



উত্তর কোরিয়াকে হুমকি দিলেন ডোনাল্ড ট্রাম্প

ধ্বংস করে দিতে হবে উত্তর কোরিয়াকে। এবং আমেরিকা সেই ক্ষমতা রাখে।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জাতিসংঘে প্রথমবার বক্তব্য রাখতে এভাবেই উত্তর কোরিয়াকে আক্রমণ করলেন ডোনাল্ড ট্রাম্প।

বিপুল পরিমাণ পরমাণু অস্ত্র মজুত করেছে উত্তর কোরিয়া। মাঝেমাঝেই সেগুলির উৎক্ষেপণ করে বিশ্বকে চমক দেয় কিম জং পরিচালিত উত্তর কোরিয়া প্রশাসন। মূলত দক্ষিণ কোরিয়া এবং আমেরিকাকে নিজেদের শক্তি প্রদর্শন করতেই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে কিম জং। এই নিয়ে উদ্বিগ্ন সমগ্র বিশ্ব।

মঙ্গলবার প্রথমবার জাতিসংঘে বক্তব্য রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সমগ্র ভাষণ জুড়েই ছিল কিম জং-এর প্রতি আক্রমণের সুর। তিনি বলেছেন, উত্তর কোরিয়া যা শুরু করেছে তাতে ক্ষতি হবে সমগ্র বিশ্বের। ওই দেশটিকে ধ্বংস করে দেওয়া ছাড়া আমাদের হাতে আর কোনও উপায় নেই।

উত্তর কোরিয়াকে ধংস করার ক্ষমতা আমেরিকার আছে বলেও জানিয়েছেন তিনি। কিম জংকে আক্রমণ করে তিনি বলেছেন, উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং একটা আত্মঘাতী পথে হাঁটছে। এর ফলে তিনি নিজে এবং সমগ্র উত্তর কোরিয়া ধংস হয়ে যাবে।

উত্তর কোরিয়া থেকে যত শীঘ্র সম্ভব কিম জং-এর প্রশাসনকে উৎখাতের ডাক দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এই বিষয়ে জাতিসংঘের সম্মেলনে উপস্থিত সকল রাষ্ট্রের সদস্যদের কাছে আবেদন করেছেন তিনি।

উল্লেখ্য, যখন মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিজের ক্ষোভ উগরে দিচ্ছিলেন সেই সময় মঞ্চের নীচের প্রথমের সারিতেই বসেছিলেন উত্তর কোরিয়ার প্রতিনিধি।


মন্তব্য