kalerkantho


ব্রিটেনের কাছ থেকে ২৪টি টাইফুন যুদ্ধবিমান কিনছে কাতার

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৭ ১১:৫৩



ব্রিটেনের কাছ থেকে ২৪টি টাইফুন যুদ্ধবিমান কিনছে কাতার

ব্রিটেনের কাছ থেকে ২৪টি টাইফুন যুদ্ধবিমান কেনার কথা জানিয়েছে কাতার। গত রবিবার কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আতিয়াহ এবং ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালোন এ সংক্রান্ত একটি চুক্তিপত্রে সই করেন।

 
 
এ ব্যাপারে এক প্রতিবেদনে কাতার নিউজ এজেন্সি জানায়, লেটার অব ইন্টেন্টে সব আনুষঙ্গিক যন্ত্রপাতিসহ ২৪টি অত্যাধুনিক টাইফুন এয়ারক্রাফট কেনার বিষয়ে মন্ত্রণালয়ের অভিপ্রায় প্রকাশ পেয়েছে।

এক বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ‘এটি হবে যুক্তরাজ্যের অন্যতম কৌশলগত অংশীদার কাতারের সঙ্গে প্রথম কোনো বড় প্রতিরক্ষা চুক্তি। আমরা আরও আশা করছি এই চুক্তি উপসাগরীয় অঞ্চলে আমাদের সব মিত্রের নিরাপত্তা বৃদ্ধিতেও ভূমিকা রাখবে। ’

চুক্তির সব বিষয়ে আলোচনা শেষ হতে কয়েক বছর লেগে যেতে পারে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

এই চুক্তির বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী ফ্যালন বলেছেন, ‘যুক্তরাজ্যের অন্যতম কৌশলগত মিত্র কাতারের সঙ্গে এটাই হলো প্রথম বড় ধরনের চুক্তি। এটি আমাদের প্রতিরক্ষা সম্পর্কে গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত এবং আমাদের দুই দেশের মধ্যে আরও নিবিড় সম্পর্ক বাড়ানোর ভিত্তি। ’
 
এই চুক্তির ফলে দু’দেশের প্রতিরক্ষা ও কৌশলগত সম্পর্ক যেমন জোরদার হবে তেমনি উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা বাড়বে বলে আশা প্রকাশ করেন ফ্যালন।  

এদিকে এই বিমানগুলোর মূল্য গণমাধ্যমের সামনে গোপন রাখা হয়েছে। তবে ধারণা করা হচ্ছে, এর দাম ২০০ কোটি ডলার ছাড়িয়ে যেতে পারে।


মন্তব্য