kalerkantho


মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে লম্বা যুদ্ধ

কালের কণ্ঠ অনলাইন   

২৩ আগস্ট, ২০১৭ ১৫:৩০



মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে লম্বা যুদ্ধ

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল মঙ্গলবার তার প্রশাসনের নতুন আফগানিস্তান নীতি প্রকাশ করেছেন। ট্রাম্প আফগান যুদ্ধ দ্রুত শেষ করা কথা বলেন। সেখানে আরও ৪০০০ হাজার সেনা পাঠানোর কথা বলেন। যেখানে বর্তমানে আছে ৮৪০০ মার্কিন সেনা। ব্রিটেনকেও আফগানিস্তানে সেনা সংখ্যা বাড়ানোর অনুরোধ করেন তিনি।

আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধ শুরু হয় ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে নিউ ইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে হামলার পরপরই। আর এটিই মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ব্যাপী যুদ্ধে রত থাকার ঘটনা। যা এখনও চলছে। আসুন দেখে নেওয়া যাক একনজরে...

অক্টোবর ৭, ২০০১
৯/১১-র হামলার পরপরই ইসলামি জঙ্গি সংগঠন আল কায়েদার প্রধান নেতা ওসামা বিন লাদেনকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে আফগান তালেবান সরাকার অস্বীকার করায় আফগানিস্তানে হামলা শুরুর আদেশ করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। মার্কিন নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তানের তালেবান সরকারকে উৎখাত করে।

নভেম্বর ২০০১
আফগানিস্তানে ১০০০ সেনা মোতায়েন করে যুক্তরাষ্ট্র।

বছর শেষে যা ১০ হাজারে উন্নীত হয়।

২০০৩
এ বছর যুক্তরাষ্ট্রের নজর আফগানিস্তান থেকে ইরাকের সাদ্দাম সরকারের দিকে যায়। ওদিকে তালেবানরা পাকিস্তান সীমান্তের কাছে দক্ষিণ ও পূর্ব আফগানিস্তানে পুনরায় সংগঠিত হতে থাকে।

২০০৯
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরাক ও আফগানিস্তানের যুদ্ধ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসেন। কিন্তু নির্বাচনের পর তিনি আফগানিস্তানে সেনা সংখ্যা বাড়িয়ে ১ লাখে উন্নীত করেন।

মে ২, ২০১১
যুক্তরাষ্ট্রের এক বিশেষ বাহিনী ওসামা বিন লাদেনকে পাকিস্তানে গোপন অভিযান চালিয়ে হত্যা করে।

সেপ্টেম্বর ২০১৪
মার্কিন সমর্থিত আফগান সরকার যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সঙ্গে একটি দ্বিপাক্ষিক চুক্তি করে। চুক্তিতে বলা হয় ৯,৮০০ মার্কিন সেনা সহ ১২,৫০০ বিদেশি সেনা আফগানিস্তানে অবস্থান করবে।

জানুয়ারি ২০১৫
ইরাক ও সিরিয়া ভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) আফগানিস্তানে আবির্ভুত হয়। এবং তালেবানদের নিয়ন্ত্রিন বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রেণে নেয়।

সেপ্টেম্বর ২০১৫
তালেবানরা কুন্দুজ দখল করে নেয়। ২০০১ সালে ক্ষমতা থেকে পতনের পর এটাই তাদের সবচেয়ে বড় সাফল্য।

মে ২০১৬
তালেবান নেতা মোল্লা মনসুর বেলুচিস্তানে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় মারা যায়।

জুলাই ৬, ২০১৬
ওবামা সেনা প্রত্যাহারের গতি কমিয়ে আনেন। এবং ২০১৭ সালে ৮,৪০০ সেনাকে আফগানিস্তানে রাখা হবে বলেন।

এপ্রিল ১৩, ২০১৭
যুক্তরাষ্ট্র আফগানিস্তানের ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিদের ওপর ইতিহাসের সবচেয়ে বড় অপরমাণু বোমা নিক্ষেপ করে। এতে ৯৬ জন আইএস জঙ্গি নিহত হয়।

৮০ হাজার কোটি ডলার ব্যায়
২০০১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যুদ্ধ করে ৮০ হাজার কোটি মার্কিন ডলার খরচ করেছে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া


মন্তব্য