kalerkantho


মালেগাঁও বিস্ফোরণ কাণ্ড: জামিন পেলেন সেই সেনা কর্মকর্তা

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৭ ১৪:৫০



মালেগাঁও বিস্ফোরণ কাণ্ড: জামিন পেলেন সেই সেনা কর্মকর্তা

ভারতের মহারাষ্ট্রের মুসলিম অধ্যুষিত মালেগাঁও-তে বোমা বিস্ফোরণ মামলার অন্যতম অভিযুক্ত ভারতীয় সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল শ্রীকান্ত প্রসাদ পুরোহিতকে অন্তর্বর্তী জামিন দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। এর আগে মুম্বাই হাইকোর্ট তাঁর জামিনের আবেদন খারিজ করে দেয়।

হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যান পুরোহিত। ৯ বছর জেলে থাকার পর অবশেষে তাঁর জামিন মঞ্জুর করল শীর্ষ আদালত।

২০০৮-এর ২৯ সেপ্টেম্বর ভারতের মহারাষ্ট্রের নাসিক জেলার মালেগাঁওতে বিস্ফোরণে মৃত্যু হয় সাত জনের। ভারতীয় ন্যাশনাল ইনভেস্টিগেটিং এজেন্সি ৪০০০ পাতার যে চার্জশিট জমা দেয়, তাতে শ্রীকান্ত প্রসাদ পুরোহিত, প্রজ্ঞা ঠাকুর ও স্বামী দেশপাণ্ডেকে মূল ষড়যন্ত্রকারী হিসেবে চিহ্নিত করা হয়। মালেগাঁও মুসলিম-প্রধান জনপদ হওয়ায় সেই জায়গাকে টার্গেট করা হয় বলে চার্জশিটে দাবি করা হয়।

বিস্ফোরণের জন্য পুরোহিত আরডিএক্স সংগ্রহ করেছিলেন বলে অভিযোগ। প্রজ্ঞা ঠাকুরের মোটর সাইকেলটিই ব্যবহৃত হয় বিস্ফোরণ ঘটানোর জন্য। আর দেশপাণ্ডের কাজ ছিল হামলার জন্য প্রয়োজনীয় অর্থ জোগাড় করা।

সুপ্রিম কোর্টে পুরোহিতের আইনজীবী হরিষ সালভে বলেন যে, ৯ বছর জেলে থাকার পরও তাঁর চার্জ গঠন করা হয়নি।

Maharashtra Control of Organised Crime Act থেকে ইতিমধ্যেই পুরোহিতের নাম বাদ দেওয়া হয়েছে। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি আরকে আগরওয়াল এবং এএম সাপ্রের ডিভিশন বেঞ্চ পুরোহিতের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে।

সূত্র: এই সময়


মন্তব্য