kalerkantho


সহজ শব্দের বানান ভুল করে নেটদুনিয়ায় খোরাক ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৭ ১১:০১



সহজ শব্দের বানান ভুল করে নেটদুনিয়ায় খোরাক ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটে একটি সহজ ইংরাজি শব্দ লিখতে গিয়ে ফের বানান ভুল করে ফেললেন। আর খোদ মার্কিন প্রেসিডেন্টের এই বানান বিভ্রাটে তাঁর বক্তব্যের মানেটাই গেল পালটে।

সোশ্যাল মিডিয়ায় প্রবল ব্যঙ্গ-বিদ্রুপের মুখে পড়লেন তিনি। পরে অবশ্য নিজের ভুল বুঝতে পেরে তড়িঘড়ি টুইটটি মুছে ফেলেন ট্রাম্প। কিন্তু, ততক্ষণে সোশ্যাল মিডিয়ার রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে মার্কিন প্রেসিডেন্টের টুইট।

কিন্তু, টুইটে কোন শব্দের ভুল বানান লিখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প?  কয়েকদিন আগে শ্বেতাঙ্গ মিছিলকে ঘিরে উত্তেজনা ছড়িয়েছিল ভার্জিনিয়ায়। শনিবার সেই ঘটনার প্রতিবাদে বস্টন শহরে এক মিছিল হয়। সেই মিছিলের সমর্থনেই পরপর বেশ কয়েকটি টুইট করে্ন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর প্রথম যে টুইটটি করেছিলেন তিনি, সেখানেই টুইটে heal শব্দটি লিখতে গিয়ে ভুলবশত heel লিখে বসেন ট্রাম্প।   বিষয়টি নেটিজেনদের নজরে পড়তে সময় লাগে না। টুইটের ছবিটি প্রিন্ট স্ক্রিন নিয়ে নিজেদের কাছে সেভও করে রাখেন অনেকেই।

মার্কিন প্রেসিডেন্টের বানান ভুল করা নিয়ে শুরু হয় ব্যঙ্গ-বিদ্রুপ।

পরে নিজের ভুল বুঝতে পেরে সঠিক বানানে ফের একটি টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট। আগের টুইটটি মুছে ফেলেন। কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিছে। মার্কিন প্রেসিডেন্টের টুইটে ভুল বানান। এ ঘটনা অবশ্য নতুন নয়। গত মে মাসে ডোনাল্ড ট্রাম্পের টুইটে অদ্ভুত বানান দেখে বিস্মিত হয়েছিলেন নেটিজেনরা। টুইটে মার্কিন প্রেসিডেন্ট লিখেছিলেন, ‘Despite the constant  negative press covfefe। ’ সোশ্যাল মিডিয়ার হাসির খোরাক হন তিনি। কিন্তু, এতকিছুর পর অবশ্য দীর্ঘক্ষণ মার্কিন প্রেসিডেন্টের টুইটার হ্যান্ডেলে টুইটটি ছিল। ঘটনার পরের দিন সকালে টুইটটি মুছে ফেলা হয়।

 


মন্তব্য