kalerkantho


বার্সেলোনায় জঙ্গি হামলায় ভ্যানের চালককে চিহ্নিত করল পুলিশ

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৭ ০১:২২



বার্সেলোনায় জঙ্গি হামলায় ভ্যানের চালককে চিহ্নিত করল পুলিশ

স্পেনের বার্সেলোনায় জঙ্গি হামলার ঘটনায় ঘাতক ভ্যানের চালককে চিহ্নিত করল পুলিশ। তার নাম ইউনেস আবুইয়াকুব। মরক্কোর নাগরিক (২২) এই জঙ্গির খোঁজে চিরুনি অভিযান শুরু করেছে স্পেনের পুলিশ। তার একটি ছবিও প্রকাশ করা হয়েছে।

গত বৃহস্পতিবার বিকেলে বার্সেলোনার রাস্তায় ভ্যান নিয়ে হামলা চালায় জঙ্গিরা। প্রাণ যায় ১৩ জনের। এই হামলার দায় নিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এর পরে শুক্রবার ভোরে স্পেনের সৈতক শহর কামব্রিলসে গাড়ি নিয়ে হামলা চালায় জঙ্গিরা। নিহত হন এক মহিলা। পুলিশের দাবি আরও বড়সড় হামলা চালানোর ছক এটেছিল জঙ্গিরা।

শনিবার ক্যাতালানের পুলিশকর্তা জোশেপ লুইস ত্রাপেরো জানিয়েছেন, ওই বিস্ফোরক বার্সেলোনার হামলায় ব্যবহার করার পরিকল্পনা ছিল জঙ্গিদের।

বিস্ফোরক ডিভাইস বানাতে গিয়েই বিস্ফোরণ ঘটেছে। ওই ডিভাইস দিয়ে গাড়ি বোমা বানিয়ে বার্সেলোনার একাধিক জায়গায় বিস্ফোরণ ঘটানোর ছক কষা হয়েছিল। কিন্তু বিস্ফোরকের অভাবে জঙ্গিরা তড়িঘড়ি ভ্যান এবং গাড়ি নিয়ে দই জায়গায় হামলা চালায় বলে মনে করছে পুলিশ। আলসানারের ওই বাড়িতে তল্লাশি চালিয়ে প্রচুর গ্যাসের টিন উদ্ধার হয়েছে।

স্পেনের সংবাদ মাধ্যম জানিয়েছিল, বার্সেলোনার ভ্যানচালক ছিল এই মুসাই। কিন্তু তদন্তে উঠে এসেছে, মুসা নয়, ভ্যানটি চালাচ্ছিল ইউনেস আবু ইয়াকুব। পরে গোলামালের সুযোগে সাধারাণ মানুষের ভিড়ে মিশে ঘটনাস্থল ছেড়ে পালায় সে। আবু ইয়াকুব ক্যাতালোন প্রদেশের রিপোল শহরের বাসিন্দা বলে জানা গিয়েছে। স্থানীয় সংবাদপত্রের দাবি, আবুইয়াকুব শুধু ভ্যানটির চালকই ছিল না, হামলার পরিকল্পাটিও তার। আইএস মতাদর্শে বিশ্বাসী হয়েই সে এই হামলা চালিয়েছে।

এই জোড়া হামলার ঘটনার তদন্তে পুলিশ চার জনকে গ্রেফতার করেছে। ধৃতদের মধ্যে রয়েছে মুসার দাদা দ্রিস ঔকাবীর। তার পরিচয়পত্র ব্যবহার করেই মুসা ঘাতক ভ্যানটি ভাড়া করেছিল।


মন্তব্য