kalerkantho


লাল ফৌজের সঙ্গে ভারতীয় সেনার লড়াই, ভাইরাল ভিডিও

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৭ ১১:১৯



লাল ফৌজের সঙ্গে ভারতীয় সেনার লড়াই, ভাইরাল ভিডিও

দেশ যখন স্বাধীনতা দিবস পালনে ব্যস্ত, তখন লাদাখে ঢুকে পড়তে চেয়েছিল লাল ফৌজ। ভারতীয় সেনা তা রুখেও দিয়েছিল।

দুই পক্ষের মধ্যে চলেছিল তুমুল পাথরবৃষ্টি। এ খবর দেশবাসীর কাছে নতুন নয়। তবে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে আদৌ ঝামেলা হয়েছিল কি না সেই জল্পনা উসকে দিয়ে একটি ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।  

১ মিনিট ১২ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, লাদাখের বিখ্যাত প্যাংগং লেকের চোখজুড়ানো নীল পানির পাশে যুদ্ধংদেহী মেজাজে দুই দেশের সেনা। তারা পরস্পরের দিকে তেড়ে যায়। হাতাহাতি হয়। পাশাপাশি দুই পক্ষ একে-অপরের দিকে পাথড় ছুড়তে থাকে। পাথরের ঘায়ে কয়েকজন সেনাকে মাটিতে পড়ে থাকতে দেখা যায়। চীনের পতাকা নিয়েও কয়েকজন বিদেশি সেনা আস্ফালন দেখাতে থাকে।

 তবে এই ভিডিও নিয়ে কোনো মন্তব্য করেনি দুই দেশের সেনাবাহিনী।

সংশ্লিষ্ট সূত্রের খবর, লাদাখে নিয়ন্ত্রণরেখার কাছে এই ঘটনা ঘটে। সূত্র আরো জানায়, আইটিবিপির প্রায় ২৫ জন জওয়ান ছিলেন ঘটনাস্থলে। তাদের সঙ্গে ছিলেন অন্তত ৩৫ জন সেনা। অপরদিকেও ছিল সমসংখ্যক চীনা সেনা। জানা গিয়েছে, স্বাধীনতা দিবসের এই দিনে উত্তেজনাকর পরিস্থিতি ঘটে। প্রায় ঘণ্টা দুয়েক ধরে চলে এই ছায়াযুদ্ধ।

তবে এই ভিডিও ফুটেজ নিয়ে অবশ্য দুই দেশের সেনাবাহিনী মুখ খুলতে চায়নি। ভারতীয় সেনার তরফে বলা হয়েছে, এ ধরনের ভিডিওর সত্যতা সম্পর্কে তারা নিশ্চিত নয়।  

তবে এক অবসরপ্রাপ্ত সেনা অফিসার মনে করেন, প্যাংগং এলাকাতেই ওই ভিডিওটি তোলা হয়। তবে কবে ভিডিওটি তোলা হয়েছিল তা বোঝা শক্ত।  

এদিকে ডোকলাম নিয়ে চীনের সঙ্গে টানাপড়েন চললেও এভাবে হাতাহাতির ঘটনা বিরল।


সূত্র : সংবাদ প্রতিদিন


মন্তব্য