kalerkantho


কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করবে না ইসরায়েল

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৭ ০৬:৪০



কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করবে না ইসরায়েল

ফাইল ছবি

কোনও পরিস্থিতিতেই কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করবে না ইসরায়েল। এমনই জানিয়ে দিলেন সেদেশের সরকারি কর্তারা।

আমেরিকান জিউইশ কমিটির উদ্যোগে ইসরায়েল সফরে গিয়েছেন ভারতের সাংবাদিক ও রাজনীতিবিদরা। সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাশ্মীর প্রসঙ্গে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে ইসরায়েল সরকার।

ভারতের পক্ষে ইসরায়েলের এই মনোভাব অত্যন্ত ইতিবাচক এবং তাৎপর্যপূর্ণ। কারণ, ভারতের সঙ্গে একযোগে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করলেও, কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান বিরোধ প্রসঙ্গে কোনও মন্তব্য করেনি ইসরায়েল। তবে এবার কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়ানোর কথা জানিয়ে দিল ইসরায়েল।

সম্প্রতি ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ইসরায়েল সফরে যান নরেন্দ্র মোদি। তখনও কাশ্মীর প্রসঙ্গে দু দেশের প্রধানমন্ত্রীই কোনও কথা বলেননি। কিন্তু এখন ইসরায়েল সরকারের কর্তারা বলছেন, কাশ্মীরে যে পরিস্থিতিই তৈরি হোক না কেন, পাকিস্তানের পাশে দাঁড়াবে না ইসরায়েল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের পাশে দাঁড়িয়েছেন।

মুম্বাই ও পঠানকোট হামলার সঙ্গে যুক্ত জঙ্গিদের বিচারের পাশাপাশি লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদের মতো জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পক্ষেও সওয়াল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এবার ইসরায়েলও কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে থাকার কথা জানিয়ে দিল। তবে চীনের সঙ্গে ভারতের সীমান্ত সংঘাত নিয়ে কোনও মন্তব্য করতে রাজি নয় ইসরায়েল।


মন্তব্য