kalerkantho


'অশোভন দৃশ্য' প্রচার, পাকিস্তানের ৩ টিভি চ্যানেলকে সতর্কবার্তা

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৭ ১৩:২৯



'অশোভন দৃশ্য' প্রচার, পাকিস্তানের ৩ টিভি চ্যানেলকে সতর্কবার্তা

এ সপ্তাহের প্রথমদিকেই পাকিস্তানে ৩টি টেলিভিশন চ্যানেলকে সতর্কবার্তা দিয়েছে 'পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পেমরা)। 'অশোভন দৃশ্য' প্রদর্শনের জন্য সতর্ক করা হয় 'হাম টিভি', 'আরি' এবং 'জিও টিভি'কে।

তবে এ সতর্কবার্তা প্রেরণের বিষয়টি ব্যাখ্যা করে কিছু জানায়নি পেমরা।  

করাচিভিত্তিক হাম নেটওয়ার্ক লিমিটেডের মালিকানাধীন 'হাম টিভি', আরি গ্রুপের 'আরি' এবং জাং গ্রুপ অব নিউজপেপার্স এর মালিকানাধীন 'জিও টিভি' চ্যানেলের কাছে পাঠানো এই বার্তা নিয়ে সমালোচনা শুরু হয়েছে।  

সিনেট অব পাকিস্তানের সদস্য শৈরি রেহমান এবং সাংবাদিক জাহিদ হুসাইন ইতিমধ্যে টুইটার বার্তায় পেমরার এই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। শেরি লিখেছেন, 'এটাই আমাদের দরকার ছিল! নারীরা কীভাবে টেলিভিশন দেখবে তা নিয়ে মোরালিটি পুলিশ যে যুদ্ধ শুরু করেছে, পেমরা তেমনটাই হতে চায়। ' জাহিদের প্রশ্ন, 'অশোভন বিষয়বস্তুর প্রসঙ্গ তারা কেন তুলে এনেছে?' 

পরে অবশ্য ব্যাখ্যা দিয়েছে পেমরা। একটি বিবৃতি এবং ভিডিও ক্লিপ শেয়ার করে প্রতিষ্ঠানটি তাদের সিদ্ধান্তের যৌক্তিকতা তুলে ধরার চেষ্টা করে। বিবৃতিতে সিনেটর শেরিকে প্রসঙ্গ  টেনে বলা হয়, ওই দুই চ্যানেলকে সতর্ক বার্তা দেওয়া হয়েছে পেমরা অর্ডন্যান্সের বেশ কয়েকটি ধারা এবং কোড অব কন্ডাক্ট ২০১৫ ভঙ্গের দায়ে।  

হাম টিভি'তে প্রচারিত একটি সিরিয়ালের এক পর্বে খদ্দেরের সঙ্গে পতিতার কথোপকথন দেখানো হয়। পেমরার অভিযোগ, অশোভন, অশ্লীল এবং পর্নগ্রাফিক বিষয় রয়েছে এমন কিছু প্রচার করা যাবে না।

 

আরি'তে প্রচারিত 'ভ্যান উইল্ডার : ফ্রেশম্যান ইয়ার'-এ বেশ কয়েকটি যৌন আবেদনময়ী দৃশ্য রয়েছে। ওখানেই পেমরার আপত্তি।  

জিও এন্টারটেইনমেন্ট এর একটি অনুষ্ঠানের প্রসঙ্গ টেনে সতর্ক করা হয়। একটি সিরিজের পর্বে দেখা যায়, তিন জন পুরুষ মদের বোতল নিয়ে একটি কক্ষে বসে রয়েছেন। এটি পেমরার কোড অব কন্ডাক্ট ভঙ্গ করে বলে জানায় প্রতিষ্ঠানটি।  
সূত্র : ডন 


মন্তব্য