kalerkantho


পাকিস্তানের মাটিতে পেট্রকেমিক্যাল কমপ্লেকস তৈরি করছে চীন

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৭ ০৩:৩৩



পাকিস্তানের মাটিতে পেট্রকেমিক্যাল কমপ্লেকস তৈরি করছে চীন

পাকিস্তান ক্রমশ বিনিয়োগের পরিমাণ বাড়াচ্ছে চীন। ইতোমধ্যে পাকিস্তান অর্থনৈতিক করিডর তৈরি করেছে চীন।

শুধু তাই নয়, পাশাপাশি বিদ্যুৎ থেকে রেল একাধিক খাতে ইসলামাবাদে বিনিয়োগ করেছে বেইজিং। এবার নতুন করে ফের ৪০০ কোটি ডলার লগ্নি করতে চলেছে চীন।

পাকিস্তানের মাটিতে তৈরি হবে পেট্রকেমিক্যাল কমপ্লেকস। এর মাধ্যমে বার্ষিক বর্জ্য পরিশোধনের ক্ষমতা থাকবে এক কোটি টন। পাকিস্তানের দক্ষিণ প্রদেশের বন্দর শহর করাচিতে এই কমপ্লেস স্থাপনের প্রস্তাব দিয়েছে চীন।

জানা গিয়েছে, চীনের এই প্রস্তাব মেনে নিয়েছে পাকিস্তান। যদিও সরকারিভাবে এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে জানা গিয়েছে, বিষয়টি নিয়ে বেশ গুরুত্ব দিয়ে ভাবনা চিন্তা করছে পাকিস্তান সরকার। এমনটাই জানিয়েছে, বণিকসভা ‘পাকিস্তান চেম্বার্স অ্যান্ড কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (এফপিসিসিআই)-র।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে তিয়াচেন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের (টিসিসি) ডিরেক্টর জি জিয়ালের নেতৃত্বে চীনের এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন এফপিসিসিআইয়ের প্রেসিডেন্ট জুবেইর এম তুফেল। করাচির ফেডারেল হাউজে হয় সেই বৈঠক। সেখানে দ্বিপাক্ষিক বাণিজ্য ও সম্পর্কের উন্নতিতে জিয়াল ও তুফেইল ‘ইনভেস্টমেন্ট মিশন’ গড়তে রাজি হন। তখনই করাচির কাছে ৫০০ থেকে ১০০০ একর এলাকায় পেট্রকেমিক্যাল কমপ্লেকস স্থাপনের একটি প্রস্তাব দেন চীনা এই প্রতিনিধিদল।  


মন্তব্য