kalerkantho


চীনা সেনাবাহিনীর ভারতে ঢোকার চেষ্টা ফের ভণ্ডুল

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৭ ১৭:৩২



চীনা সেনাবাহিনীর ভারতে ঢোকার চেষ্টা ফের ভণ্ডুল

ফাইল ফটো

ভারত-চীনের সাম্প্রতিক উত্তেজনার মধ্যে যেন নতুন করে উত্তাপ তৈরি হলো। ভারতীয় সেনাবাহিনীকে পাশ কাটিয়ে জোর করেই চীনা কিছু সৈন্য ভারতের ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করে।

তবে প্রতিরোধের মুখে শেষ পর্যন্ত তারা এ কাজে ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মিডিয়া।

সীমান্তের এ ঘটনায় কোনো পক্ষই গোলাগুলি করেনি। ফলে বড় কোনো সংঘর্ষ হয়নি।

চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলআই) লাদাখের প্যাংগং লেকের তীর ধরে ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করলে তাদের আটকে দেয় ভারতীয় জওয়ানরা। দু তরফে বাধে হাতাহাতি, হয় ইটবৃষ্টি। এই ঘটনায় দু দেশেরই বেশ কয়েকজন আহত হয়েছেন বলেও খবর পাওয়া গেছে।

ভারতীয় মিডিয়া সূত্র জানিয়েছে, মঙ্গলবার খুব ভোরে দু বার ফিংগার-ফোর ও ফিংগার-ফাইভ দিয়ে ভারতের ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা চালায় পিএলএ। তবে তাদের আটকে দেয় ভারতীয় বাহিনী। তখনই দু পক্ষের মধ্যে হাতাহাতি ও ইচ ছোড়াছুড়ি হয়।

এতে দু পক্ষের জওয়ানরাই আহত হন। এরপর বাহিনী ফিরিয়ে নিয়ে যায় প্রতিদ্বন্দ্বীরা।

চীনা বাহিনী ফিংগার-ফোর পর্যন্ত ঢুকে পড়তে সক্ষম হলেও সেখান থেকেই তাদের ফেরত পাঠায় ভারতীয় বাহিনী। ডোকলাম থেকে ভারত সেনা প্রত্যাহার না-করায় সীমান্তের নিয়ন্ত্রণরেখা সংলগ্ন তিনটি সেক্টর দিয়েই ভারতে প্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে চীন। লাদাখ, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, সিকিম ও অরুণাচলপ্রদেশ সীমানা দিয়ে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে চীনা সেনারা। গত মাসেই উত্তরাখণ্ডের চামোলিতে বিতর্কিত অংশের এক কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছিল ১০-১৫ জন চীনা সেনা।

সূত্র : এই সময়


মন্তব্য