kalerkantho


গালি দিয়ে করা ট্যুইট রিট্যুইট করে বিপাকে ট্রাম্প!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৭ ১৩:৪৭



গালি দিয়ে করা ট্যুইট রিট্যুইট করে বিপাকে ট্রাম্প!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভুলক্রমে ট্যুইটারে তার এক সমালোচকের ট্যুইট রিট্যুইট করেছেন। যেখানে তাকে ‘ফ্যাসিবাদী’ বলে গালি দেওয়া হয়েছে। ট্রাম্পকে ইঙ্গিত করে ওই ট্যুইটে লেখা ছিল, ‘সে একজন ফ্যাসিবাদী’।

ট্রাম্প ট্যুইটটি করার পাঁচ মিনিট পর সেটি মুছে ফেলেন। কিন্তু এর মধ্যেই ট্যুইটটি ট্রাম্পের সাড়ে তিন কোটি ফলোয়ারের নিউজ ফিডে ভেসে উঠেছিল। ফলে এ নিয়ে তার ফলোয়ারদের মাঝেও ব্যাপক প্রতিক্রিয়ার ঝড় ওঠে।

অভিবাসীদের টার্গেট করে ট্র্যাফিক পেট্রোল বন্ধ করতে আদালতের দেয়া নির্দেশ অমান্য করার অপরাধে দোষী সাব্যস্ত Joe Arpaio নামের এক পুলিশ কর্মকর্তাকে ক্ষমা করে দেওয়ার কথা বলেন ট্রাম্প। তারই প্রতিক্রিয়ায় “@MikeHolden42” নামের একটি ট্যুইটার আইডি থেকে ট্রাম্পকে ফ্যাসিবদী বলে গালি দেওয়া হয় এই বলে- “He’s a fascist, so not unusual.”। এরপর আরেকটি ট্যুইট করে ট্রাম্পের ওই সমালোচক নিশ্চিত করেন, তিনি ট্রাম্পকে একজন ‘ফ্যাসিবাদী’ই বলেছেন Arpaio বলেননি!

মঙ্গলবার ট্রাম্প তার সামালোচনা করে করা আরেকটি ট্যুইট রিট্যুইট করে পরে ডিলিট করে দেন। যেখানে একটি কার্টুনে ট্রাম্পকে একটি ট্রেন হিসেবে উপস্থাপন করা হয়। যে ট্রেনটি সিএনএন এর এক সাংবাদিককে চাপা দিয়ে চলে যাচ্ছে।

ওই সাংবাদিকের মুখে সিএনএন লেখা ছিল।

ভার্জিনিয়া অঙ্গরাজ্যের চরলোটসভিলে শ্বেতাঙ্গদের বর্ণবাদী সংঘাতের পর যুক্তরাষ্ট্রজুড়ে সমালোচনার ঝড় বইছিল তখন। ওই ঘটনার পর দুইদিন ধরে জনগনের সমালোচনা এবং হোয়াইট হাউজের আভ্যন্তরীণ বিতর্কের পরই শুধু ট্রাম্প শ্বেতাঙ্গ বর্ণবাদীদেরকে নিন্দা করতে রাজি হন। এবং ‘বর্ণবাদ খারাপ’ বলে মন্তব্য করেন।

সূত্র: এমিরটেস ২৪/৭


মন্তব্য