kalerkantho


ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছেন কিম!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৭ ১৩:৩৩



ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছেন কিম!

মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর বিশদ পরিকল্পনা আগেই প্রকাশ্যে এনেছিল উত্তর কোরিয়া। মঙ্গলবার আরো এক ধাপ এগিয়ে শাসক কিম জং-উনের একটি ছবি প্রকাশ করল পিয়ংইয়ং।

ছবিতে দেখা যাচ্ছে, ওয়ার রুমে ম্যাপের সামনে বসে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা চূড়ান্ত করছেন কিম। সঙ্গে রয়েছেন সামরিক কর্মকর্তারা। পিয়ংইয়ং গত সপ্তাহেই ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছিল ওয়াশিংটনকে। মার্কিন মূল ভূখণ্ডে এখনই হামলা না চালালেও পশ্চিম প্রশান্ত মহাসাগরের গুয়াম দ্বীপে অবস্থিত সুবিশাল মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা চালানোর পরিকল্পনা বিশদে চূড়ান্ত করা হয়েছে বলে উত্তর কোরিয়া জানিয়েছিল।  

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছিল, উত্তর কোরিয়া হামলা চালালে আমেরিকার তার মোকাবিলায় প্রস্তুত। সতর্কবার্তা জারি হয়েছিল গুয়ামে। সেই উত্তাপকে মঙ্গলবার আরও একটু বাড়িয়ে দিল উত্তর কোরিয়া। নিজের সামরিক বাহিনীর শীর্ষকর্তাদের নিয়ে কিম জং-উন কী ভাবে ক্ষেপণাস্ত্র হামলার ছক চূড়ান্ত করছেন, সেই ছবি এ দিন প্রকাশ করেছে দেশটি। মাঝে-মধ্যেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে উত্তর কোরিয়া।

পরমাণু বোমার পরীক্ষামূলক বিস্ফোরণও ঘটিয়েছে একাধিক বার। শাসক কিম জং-উন নিজে পর্যবেক্ষণ করছেন সে সব। ফলে ক্রমশ বাড়ছে উত্তাপ।

যে ছবিটি উত্তর কোরিয়ার সরকারি সংবাদ মাধ্যম প্রকাশ করেছে, তাতে দেখা গিয়েছে, কিমের সামনের টেবিলে রাখা একটি ম্যাপ। আর কিমের দুই পাশে দাঁড়িয়ে রয়েছেন উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর শীর্ষকর্তারা। হাতে একটি ব্যাটন নিয়ে কিম বুঝে নিচ্ছেন, কোন পথে মিসাইল ছুটে যাবে গুয়ামের দিকে। ম্যাপে মিসাইলের যে যাত্রাপথ চিহ্নিত করা হয়েছে, তাতে দেখা গিয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের কোনো সামরিক ঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার পরিকল্পনা করা হয়েছে। ঘাঁটিটির অবস্থান দেখে বিশেষজ্ঞদের আন্দাজ, সিনপো থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রস্তুতি নিয়েছে উত্তর কোরিয়া। জাপানের শিমানে, হিরোশিমা এবং কোইচির ওপর দিয়ে ছুটে যাবে সেই ক্ষেপণাস্ত্র। ১০৫৬ সেকেন্ড উড়ে গুয়াম তটের কিছুটা আগে আঘাত হানবে ক্ষেপণাস্ত্র।

 


মন্তব্য