kalerkantho


প্রিন্সেস ডায়ানার মেয়ে অবন্তী!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ আগস্ট, ২০১৭ ২৩:০৫



প্রিন্সেস ডায়ানার মেয়ে অবন্তী!

ছবি: ছবি: সংগৃহীত

১৯৯২ সালে প্রিন্স চার্লসের সঙ্গে ভারত সফরে গিয়েছিলেন প্রিন্সেস ডায়ানা। সফরের একপর্যায়ে হায়দরাবাদে গিয়েছিলেন তাঁরা।

সেই সময়ই ডায়ানার সঙ্গে দেখা হয় চার বছর বয়সী অবন্তীর। প্রিন্সেসের সম্মানে ঐতিহ্যবাহী পোশাক পরে নেচেছিল সে। নাচ শেষে তাঁর জায়গা হয়েছিল ডায়ানার কোলে। তখন অবন্তীকে ‘মেয়ে’ বলে সম্বোধন করেছিলেন ডায়ানা।

শৈশবের সেই স্মৃতি নিয়ে কথা বলেছেন অবন্তী। ২৮ বছরের অবন্তী এখন স্কুলশিক্ষক। তিনি বলেন, ডায়ানা আমাকে মাঠে বসে থাকতে দেখেছিলেন। এরপর তিনি আমাকে কোলে তুলে নিয়ে মঞ্চে ওঠেন। তিনি আমাকে হাঁটুর ওপর বসিয়েছিলেন।

অবন্তী রেড্ডি বলেন, ‘আমার খুব সর্দি লেগেছিল। প্রিন্সেস ডায়না তখন নিজের রুমাল দিয়ে আমার নাক মুছে দিয়েছিলেন। এছাড়া সারাক্ষণ তিনি আমাকে সঙ্গে সঙ্গে রেখেছিলেন। যখন তাঁর যাওয়ার সময় হয়, তখন ডায়ানা আমাকে বলেছিলেন, আমার কোনো মেয়ে নেই, তাই আজ থেকে তুমি আমার মেয়ে। ’আমি তোমাকে ছেড়ে যেতে চাই না।

ভারত থেকে চলে যাওয়ার পরও ‘মেয়েকে’ নিয়মিত চিঠি লিখতেন ডায়ানা। মা-মেয়ের কথা হতো এভাবেই। প্রথম দেখার পাঁচ বছর পর আবার পুনর্মিলন হওয়ার কথা ছিল এ দু’জনার। কিন্তু তাঁর মৃত্যু তা হতে দেয়নি।

অবন্তী বলেন, ‘দ্বিতীয়বার তাঁর সঙ্গে দেখা হওয়ার অপেক্ষায় ছিলাম। ইউরোপের বেশ কয়েকটি স্কুলে অনুষ্ঠান করেছিলাম আমরা। সফরের শেষের দিকে তাঁর সঙ্গে দেখা হওয়ার কথা ছিল আমাদের। কিন্তু দেখা আর কখনো হয়নি। ’

তিনি বলেন, ‘বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমি বুঝতে শুরু করেছি যে প্রিন্সেস ডায়ানা কে ছিলেন। ’

উল্লেখ্য, গত ১৯৯৭ সালের ৩১ আগস্ট সড়ক দুর্ঘটনায় নিহত হন প্রিন্সেস ডায়ানা। আর ঠিক সেই সময়টায় নিজের ঘরে বসে কাঁদছিল ৯ বছরের অবন্তী রেড্ডি। ডায়ানার মৃত্যুতে তাঁর কাছের মানুষরা যতটা কষ্ট পেয়েছিলেন, ঠিক ততটাই ভেঙে পড়েছিল অবন্তী। ডায়ানার সঙ্গে যে তাঁর ছিল ‘মা-মেয়ের’ সম্পর্ক!


মন্তব্য