kalerkantho


এবার সিংহাসন ছাড়তে চান রানি এলিজাবেথ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ২২:৪১



এবার সিংহাসন ছাড়তে চান রানি এলিজাবেথ

রানি এলিজাবেথ। ছবি: ইন্টারনেট

এবার সিংহাসন ছাড়ার কথা ভাবছেন ব্রিটেনের রানিএলিজাবেথ। তিনি জানিয়েছেন, নিয়ম মতো তাঁকে যদি রানির পদে থাকতেও হয় তবে পুরো ক্ষমতা তাঁর বড় ছেলে চার্লসের হাতে দেওয়া হোক। এর জন্য তিনি আইন পরিবর্তনও চাইছেন। ব্রিটেনে সাংবিধানিকভাবে রানির শাসন চলে। আমৃত্যু কেউ রানি থাকেন। কিন্তু ৯৫ বছর বয়সে এলিজাবেথের পক্ষে আর কাজ করা সম্ভব হচ্ছে না।

তাই নিয়ম মেনে তিনি রানি থাকলেও প্রশাসনিক ক্ষমতা চার্লসের হাতে তুলে দিতে চাইছেন। এর জন্য ১৯৩৭ সালের রিজেন্সি অ্যাক্ট-এ বদল চাইছেন তিনি। এই কাজ ‘‌দ্রুত শেষ’‌ করে উত্তরাধিকারের হাতে ক্ষমতা তুলে দেবেন নবতিপর রানি। রাজ পরিবারের মুখপাত্র রবার্ট জবসন বলেছেন, বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সভাসদদের সঙ্গে কথা বলেছেন। ক্ষমতা হস্তান্তরের কাজ দ্রুত গতিতে চলছে।

দেশের ভালোর কথা ভেবেই রানির এমন উদ্যোগ বলে দাবি করেছেন জবসন। সময় থাকতে তিনি ক্ষমতা হস্তান্তরের কাজ সেরে ফেলতে চাইছেন। যাতে দেশকে বিরূপ সময়ের মধ্যে পড়তে না হয়। তবে প্রিন্স অব ওয়েলস-এর পক্ষে এই নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। সম্প্রতি ৯৬ বছর বয়সে অবসর নিয়েছেন তাঁর স্বামী ফিলিপ। এবার রানিও শাসন ক্ষমতার বাইরে যেতে চাইছেন। রানি এলিজাবেথই সবচেয়ে বেশি সময় ইংল্যান্ডের রানি হিসেবে কাজ করছেন। ১৯৫৩ সালে রানি এলিজাবেথ সিংহাসনে বসেন।   সূত্র: ইন্টারনেট


মন্তব্য