kalerkantho


ইরানে ৫ ঘণ্টা অতিরিক্ত ভোটগ্রহণ, চলছে গণনা

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৭ ০৮:৫১



ইরানে ৫ ঘণ্টা অতিরিক্ত ভোটগ্রহণ, চলছে গণনা

মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশ ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে নজিরবিহীনভাবে বিপুলসংখ্যক ভোটারের উপস্থিতির কারণে ভোটগ্রহণ অন্তত ৫ ঘণ্টারও বেশি সময় বাড়ানো হয়েছে। শুক্রবার সন্ধ্যা ৬টায় ভোটগ্রহণ শেষ হওয়ার কথা থাকলেও তিন দফায় তা বাড়িয়ে রাত ১২টার দিকে শেষ হয় ভোটগ্রহণ। এর আগে সকাল ৮টা থেকে শুরু হয় ইরানের ১২তম প্রেসিডেন্ট নির্বানের ভোটগ্রহণ।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আবদুর রেজা রাহমানি ফাজলি সংবাদমাধ্যমে তিন দফা ভোটগ্রহণের সময় বৃদ্ধির কথা জানিয়েছেন। তিনি জানান, রাজধানী তেহরান ও আরও কয়েকটি শহরে বিপুলসংখ্যক ভোটার ভোট দেওয়ার জন্য অপেক্ষায় ছিলেন। ফলে সময় বাড়াতে হয়েছে। ভোটারদের বিপুল উপস্থিতির কারণে শেষ পর্যন্ত ১২টার কাছাকাছি গিয়ে শেষ হয় ভোটগ্রহণ।

এদিকে, ভোটগ্রহণের সময় বাড়ানো হলেও শুরু হয়েছে ভোট গণনার কাজ। স্থানীয় সময় শনিবার বিকেল নাগাদ ফল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ।

শুক্রবার সকাল ৮টায় একযোগে দেশের ৬৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। এ ছাড়া বিশ্বের ১০২টি দেশে অবস্থানরত প্রবাসী ইরানিদের জন্য বিভিন্ন দেশে স্থাপন করা হয় ৩১০টি কেন্দ্র।

এবারের নির্বাচনে প্রার্থী রয়েছেন চারজন। তারা হলেন- বর্তমান প্রেসিডেন্ট  হাসান রুহানি, বিচার বিভাগের সাবেক উপ-প্রধান সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, বিশেষজ্ঞ পরিষদের সদস্য আগা মিরসালিম এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মোস্তফা হাশেমি তাবা। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সংস্কারপন্থী হাসান রুহানি এবং কট্টরপন্থী ইব্রাহিম রায়িসির মধ্যেই।

এবার ইরানে মোট ভোটার সংখ্যা পাঁচ কোটি ৬৪ লাখ ১০ হাজার ২৩৪ জন। এদের মধ্যে নতুন ভোট দিচ্ছেন ১৩ লাখ ৫০ হাজার ২৯৪ জন।

দেশটির নির্বাচনী আইন অনুযায়ী কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফায় ভোট হবে। এতে সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থী অংশ নেবেন।
সূত্র : বিবিসি ও প্রেসটিভি


মন্তব্য