kalerkantho


ফ্রান্সের বিমানবন্দরে হামলাকারীর বাবা

'আমার ছেলে সন্ত্রাসী নয়, মদ্যপ ছিল'

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৭ ১০:৪৪



'আমার ছেলে সন্ত্রাসী নয়, মদ্যপ ছিল'

ফ্রান্সের অরলি বিমানবন্দরে হামলা চেষ্টাকারী যুবকের রক্তে ড্রাগস ও মাদক পাওয়া গেছে। রক্ত পরীক্ষার পর এই ব্যাপারে নিশ্চিত করেছেন দেশটির কর্মকর্তারা।

প্যারিসের প্রসিকিউটর বলেন, তার রক্ত পরীক্ষার সময় কোকেইন ও ক্যানাবিসের উপস্থিতি পাওয়া গেছে। তার অ্যালকোহলের মাত্রা ছিল প্রতি লিটারে .৯৩ গ্রাম। ফ্রান্সে গাড়িচালানোর সীমা থেকে এটি প্রায় দ্বিগুণ।

রেডিওতে এক সাক্ষাৎকারে তার বাবা বলেন, 'আমার ছেলে সন্ত্রাসী ছিল না। সে মদ্যপ ছিল। মাতাল হওয়ার কারণেই সে এমনটা করেছে। ' শনিবার জিজ্ঞাসাবাদের পর তার বাবাকে ছেড়ে দেওয়া হয়। রবিবার তার ভাই ও আত্মীয়কেও মুক্তি দেওয়া হয়।

বেলগাশেম নামের ৩৯ বছর বয়সী ওই ব্যক্তি শনিবার ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর অরলিতে হামলার চেষ্টা করে। তিনি শনিবার সকালে পেট্রলের ক্যানসহ তার ব্যাগটি ছুড়ে মারেন এবং টহলরত বিমানবাহিনীর এক নারী সদস্যর অস্ত্র ছিনিয়ে নিতে চান। সে সময় অন্য সেনারা তাকে গুলি করে হত্যা করে
তার শরীর থেকে একটি কোরআন শরীফ ও ৭৫০ ইউরো উদ্ধার করে পুলিশ। কয়েক গ্রাম কোকেইন ও একটি চাপাতিও ছিল তার কাছে।

ওই ব্যক্তি পুলিশের নজরদারিতে ছিলেন। কয়েক বছর আগে মাদকপাচারের অভিযোগে জেল খেটেছেন তিনি। তখন থাকে মৌলবাদী মুসলিম মনে হয়েছিল কর্তৃপক্ষর।

শনিবার এই ঘটনার কিছুক্ষণ আগেই এক পুলিশ সদস্যকে গুলি করে বেলগ্যাশেম। তারপর তারা বাবা-মাকে ফোন দিয়ে বলেন যে, তিনি একটি বোকামি করেছেন। এরপর একটি বারে গিয়ে ফাঁকা গুলি ছুড়তে থাকেন। একটু পর একটি গাড়ি চুরি করে তিনি এয়ারপোর্ট পৌঁছান। সেখানেই গুলি করে হত্যা করা হয় তাকে।


মন্তব্য