kalerkantho


নিউজিল্যান্ড থেকে মার্কিন কূটনীতিক বহিষ্কার

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৭ ১০:২১



নিউজিল্যান্ড থেকে মার্কিন কূটনীতিক বহিষ্কার

নিউজিল্যান্ডে পুলিশি তদন্তের অংশ হিসেবে এক মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে দেশটির সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ১২ মার্চ সংঘটিত একটি অপরাধে অভিযুক্ত ছিলেন ওই কূটনীতিক। কিন্তু তাকে জিজ্ঞাসাবাদের অনুমতি দেয়নি মার্কিন দূতাবাস। পরে যুক্তরাষ্ট্রের কাছে তাকে সরিয়ে নেওয়ার অনুরোধ জানায় নিউজিল্যান্ড সরকার।

মার্কিন কর্মকর্তারা জানায়, শনিবার ওই কূটনীতিক দায়িত্ব ছেড়ে চলে গেছেন। তবে তার বিরুদ্ধে অভিযোগ নিয়ে বিস্তারিত কিছু জানাতে রাজি হয়নি পুলিশ।

নিউজিল্যান্ড রেডিও জানায়, ওই কূটনীতিক আহত অবস্থায় দেশত্যাগ করেছেন। তার নাক ভেঙে গিয়েছে। পুলিশ জানায়, তারা বিষয়টি নিয়ে তদন্ত চালিয়ে যাবেন।
নিউজিল্যান্ডে দায়িত্বরত কূটনীতিকরা পুলিশি তদন্ত থেকে নিরাপত্তাজনিত সুরক্ষা পান। ১৯৬১ সালে ভিয়েনা কনভেশনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা আশা করে নিউজিল্যান্ডের দায়িত্বরত সকল দেশের কূটনীতিকরা আইন মেনে চলবেন।

ওয়েলিংটনের মার্কিন দূতাবাসে এখন কোনো স্থায়ী রাষ্ট্রদূত নেই। এই বিষয়টি তদন্তনাধীন থাকার কারণ দেখিয়ে দূতাবাস কর্তৃপক্ষ থেকে কোনো মন্তব্যও করা হয়নি।


মন্তব্য