kalerkantho


বিজেপি ক্ষমতায় আসতেই ১৩৮ দিনের অবরোধের অবসান

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৭ ০৯:৫২



বিজেপি ক্ষমতায় আসতেই ১৩৮ দিনের অবরোধের অবসান

ভারতের উত্তরপূর্বের মণিপুর রাজ্যের টানা ১৩৮ দিনের অর্থনৈতিক অবরোধ শেষ হলো। তিন মাসের বেশি সময় ধরে চলা এই অবরোধের জেরে বিপর্যস্ত হয়ে পড়ে রাজ্যটি।

নতুন সরকার হিসেবে বিজেপি ক্ষমতায় আসতেই অবরোধকারী ইউএনসি এর সঙ্গে আলোচনা শুরু হয়। রবিবার সেনাপতি জেলায় নাগা নেতৃত্ব ও সরকারি প্রতিনিধিদের বৈঠক হয়েছে। এরপরই টানা অবরোধ কর্মসূচি থেকে সরে আসার কথা ঘোষণা করে ইউএনসি। ফলে সোমবার থেকে জনজীবন ফের সচল মণিপুরে। খবর কলকাতানিউজ টোয়েন্টিফোর সেভেনের।

জানা গেছে, বিধানসভা নির্বাচনের আগে মণিপুরে ৭টি জেলা তৈরি ঘিরেই সমস্যা কেন্দ্রীভূত হয়। তখন রাজ্যে ছিল কংগ্রেস সরকার। মুখ্যমন্ত্রী ছিলেন ইবোবি সিং। তার নির্দেশে তৈরি হওয়া ৭টি জেলা গঠনের সিদ্ধান্তের প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছিল মণিপুর।

ইউনাইটেড নাগা কাউন্সিলের দাবি, নতুন জেলা গঠনের ফলে নাগা সম্প্রদায়ের মানুষ জমিহারা হবেন। অবস্থান শক্ত করে তারা অবরোধ শুরু করে দেন। আন্দোলন হিংসাত্মক হয়ে পড়ে। নাগা ও মেইতেই মণিপুরি গোষ্ঠী সংঘর্ষ হয়। অবরোধের জেরে উত্তরপূর্ব ভারতের বিভিন্ন রাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে মণিপুর।

পরিস্থিতি এমন দাঁড়ায় যে, হাসপাতালে অক্সিজেন ও ওষুধ সরবরাহে টান পড়ে। তারই মাঝে জঙ্গি হামলায় পরিস্থিতি আরও গুরুতর আকার নেয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধান বিপিন রাওয়াত মণিপুর পরিদর্শন করেন। কিন্তু অবস্থার উন্নতি হয়নি। নাগা নেতৃত্বদের গ্রেফতার করে রাজ্য সরকার।

টানা কংগ্রেস শাসনের পর এবার মণিপুরে বিজেপি সরকার। মুখ্যমন্ত্রী হয়েছেন এন বীরেন সিং। সরকারের সঙ্গে আলোচনার পর ইউএনসি সাধারণ সম্পাদক জানিয়েছেন, আমরা নতুন জেলা তৈরির বিরোধিতায় অনড়। সরকার সেই অবস্থান বিবেচনার ইঙ্গিত দিয়েছে। সেই কারণে অবরোধ তুলে নেওয়া হচ্ছে।


মন্তব্য