kalerkantho


গ্রামের প্রত্যেকটি বাড়ি মহিলাদের নামে!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ২২:৫০



গ্রামের প্রত্যেকটি বাড়ি মহিলাদের নামে!

ভারতের মহারাষ্ট্রের লাতুর জেলার নিলাঙ্গা তালুকের আনন্দবাড়ী গ্রামে নারীদের ক্ষমতার উপস্থাপনা করা হয়েছে। মোট জনসংখ্যা ৬৩৫ জন। এই গ্রামে ঘর পরিচালনা করেন মহিলারা। দঙ্গলের মতো সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে বর্তমানে উত্তর ভারতের বহু বাড়ির বাইরে মেয়েদের নাম দেওয়া হয়েছে। কিন্তু লাতুরেরে এই গ্রামে প্রথম থেকেই বাড়ির নাম মহিলাদের নামে স্থানান্তরিত করা শুরু হয়ে গিয়েছিল।
আনন্দবাড়ী গ্রাম সভার সদস্য ন্যানোবা চামে বলেছেন, “দীপাবলীর সময় আমারা যেমন দেবী লক্ষ্মীকে নিজেদের ঘরে নিয়ে আসি, ঠিক তেমনি আমরা আমাদের ঘরের লক্ষ্মীকে সম্মান দেওযার সিদ্ধান্ত নিয়েছি। ”
আনন্দবাড়ী গ্রামে ১৬৫টি বাড়ি রয়েছে এবং প্রত্যেকটি বাড়ির বাইরে রয়েছে মহিলাদের নাম। অনেকে তাদের জমিও মহিলাদের নামে করে দিয়েছে। এর আগেও এই গ্রামে বেশ কিছু প্রশংসনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। ১৫ বছরের মধ্যে এখানে একটিও মামলা পুলিশের কাছে দায়ের করা হয়েনি। তার সাথে প্রাপ্তবয়স্করা ডাক্তারি গবেষণার জন্য তাদের অঙ্গ দান করার প্রতিজ্ঞাও করেছে।
আনন্দবাড়ী গ্রামের পঞ্চায়েতের প্রধান ভাগ্যশ্রী চামে বলেছেন, গ্রামের ৪১০ জন বাসিন্দা তাদের অঙ্গ দান করার সিদ্ধান্ত নিয়েছে। এখানে, ধূমপান, তামাক, এবং মদ্যপান সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এই গ্রামের মানুষের প্রধান পেশা হলো চাষ।
গত বছর থেকে বিয়ের জন্য নতুন নিয়ম শুরু করা হয়েছে। নির্দিষ্ট দিনে সামুহিক বিয়ের আয়োজন করা হয়। যার খরচা দেয় গ্রামবাসীরা। গ্রামে ঘরের বাইরে নেমপ্লেটে মহিলাদের নাম এবং মোবাইল নম্বরও দেওয়া রয়েছে।
-ইন্টারনেট


মন্তব্য