kalerkantho


হোয়াইট হাউসে বোমাতঙ্ক, দুর্বৃত্ত আটক

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১৩:৩০



হোয়াইট হাউসে বোমাতঙ্ক, দুর্বৃত্ত আটক

নিরাপত্তাবেষ্টনী টপকে হোয়াইট হাউস প্রাঙ্গণে এক তরুণের অনুপ্রবেশের ঘটনার রেশ না কাটতেই এবার গাড়ি চালিয়ে এক ব্যক্তি অনুপ্রবেশের চেষ্টা করেছেন। কেবল তাই নয়, সেখানে বোমাতঙ্কও ছড়িয়েছেন তিনি।

পরে ওই ব্যক্তিকে আটক করা হয়। হোয়াইট হাউসের চারপাশজুড়ে নেওয়া হয় বাড়তি সতর্কতা।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, শনিবার (১৮ মার্চ) হঠাৎ করে রাত ১১টার কিছু পরে এক ব্যক্তি গাড়ি চালিয়ে হোয়াইট হাউসের চেক পয়েন্টে পৌঁছে যান। গাড়িতে বিস্ফোরক ডিভাইস রয়েছে বলেও দাবি করেন তিনি। পরে কালো রংয়ের গাড়িটিতে ব্যাপক তল্লাশি চালানো হয়। ঘটনার সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে ছিলেন না। ফ্লোরিডা হাউসে তিনি উইকএন্ড কাটাচ্ছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, গাড়িতে আসলে বিস্ফোরক ছিল কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি, তবে এরপর হোয়াইট হাউসের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, শনিবার রাত ১১টা ৫ মিনিটের দিকে হোয়াইট হাউস চেক পয়েন্ট থেকে এক ব্যক্তিকে আটক করা হয়।

এজেন্টরা তার গাড়িকে সন্দেহমূলক ঘোষণা করে।

তবে ওই ব্যক্তি বিস্ফোরক ডিভাইস থাকার দাবি করেছিলেন কিনা তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

ঘটনাস্থল থেকে তোলা বিভিন্ন ছবিকে উদ্ধৃত করে গার্ডিয়ান জানায়, ওই এলাকায় বেশ কয়েকটি জরুরি যান উপস্থিত হয় এবং একটি রোবট কালো রংয়ের গাড়ির বুট পরীক্ষা করে।

উল্লেখ্য, গত দুই সপ্তাহে এটি হোয়াইট হাউসে তৃতীয় অনুপ্রবেশের চেষ্টা। গত ১১ মার্চ এক ব্যক্তি হোয়াইট হাউসের তিনটি নিরাপত্তাবেষ্টনী টপকে মূল ভবনের কাছে পৌঁছে যান। সেখানে ১৬ মিনিট অবস্থান করার পর আটক হন ওই তরুণ। সে সময় প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসেই ছিলেন।

শনিবার সকালের দিকে আরেক অনুপ্রবেশকারী হোয়াইট হাউসের বাফার জোনে থাকা একটি সাইকেল র‍্যাকের ওপর দিয়ে লাফিয়ে পড়ার চেষ্টা করে ব্যর্থ হন। পরে জানা যায়, তার হাতে কাগজপত্র ছিল যা তিনি হোয়াইট হাউসে পৌঁছে দিতে চেয়েছেন। তার কাছে কোনো অস্ত্র ছিল না। আর সর্বশেষ শনিবার রাতে গাড়ি নিয়ে আরেক ব্যক্তি বোমাতঙ্ক তৈরি করল।


মন্তব্য