kalerkantho


হাসিনা-মমতা বৈঠক চাইছে ভারতের কেন্দ্রীয় সরকার

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১২:০৬



হাসিনা-মমতা বৈঠক চাইছে ভারতের কেন্দ্রীয় সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকেও নয়াদিল্লিতে আমন্ত্রণ জানাবে ভারতের কেন্দ্রীয় সরকার।

সম্প্রতি উত্তর প্রদেশের ভোটের পরে ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে সহযোগিতার বার্তা দিয়েছেন মমতা ব্যানার্জি।

ফলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারের আমন্ত্রণ গ্রহণ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসলে সফরটি বাড়তি গুরুত্ব পাবে বলে মনে করছেন কূটনীতিকরা।

আগামী ৭ এপ্রিল তিন দিনের সফরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কূটনৈতিক সূত্রে জানা যায়, তার সফরকালে বাংলাদেশের সীমান্তবর্তী পাঁচটি রাজ্যের মুখ্যমন্ত্রীকে নয়াদিল্লিতে আমন্ত্রণ জানাবে নরেন্দ্র মোদি সরকার। এই তালিকায় পশ্চিমবঙ্গ ছাড়াও রয়েছে মেঘালয়, আসাম, ত্রিপুরা ও মিজোরাম।

ভারত-বাংলাদেশ সম্পর্কের প্রেক্ষাপটে শেখ হাসিনা-মমতার সম্ভাব্য বৈঠকটি বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে পারে। তিস্তার পানি বণ্টনের আলোচনাও এখানে গুরুত্ব পেতে পাবে। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এই আমন্ত্রণ গ্রহণ করে শেষ পর্যন্ত দিল্লি যাবেন কিনা, তা এখনও স্পষ্ট নয়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখনই তিস্তা চুক্তি নিয়ে চূড়ান্ত পদক্ষেপের পরিস্থিতি তৈরি হয়নি ঠিকই, কিন্তু দুই রাষ্ট্রপ্রধানের (মোদি-শেখ হাসিনা) বৈঠকের পর যৌথ বিবৃতিতে এ বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে উল্লেখ করা হবে। পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মমতা মুখোমুখি বসলে অনেকটাই ইতিবাচক বার্তা দেওয়া যাবে।


সূত্র : আনন্দবাজার


মন্তব্য