kalerkantho


উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণে চীনও যুক্তরাষ্ট্রের সঙ্গে সহমত পোষণ করবে

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৭ ১২:১৯



উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণে চীনও যুক্তরাষ্ট্রের সঙ্গে সহমত পোষণ করবে

উত্তর কোরিয়ার দ্বারা উদ্ভূত সাম্প্রতিক উদ্বিগ্নতা দূরীকরণে পূর্ব এশিয়া সফরকালে প্রথমবারের মতো আজ শনিবার চীন গেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

ধারণা করা হচ্ছে, রেক্সের সফরকালে পরমাণু শক্তিধর উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণে চীনও যুক্তরাষ্ট্রের সঙ্গে সহমত পোষণ করে কথা বলবে।

এর আগে গত শুক্রবার তিনি এক বার্তায় পিয়ংইয়ংকে সতর্ক করে বলেন, পরবর্তীতে দক্ষিণ কোরিয়া ও মার্কিন বাহিনীকে কোনো ধরনের হুমকি প্রদর্শন করলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা হবে।

দক্ষিণ কোরিয়া সফরকালে রেক্স ডাব্লিউ টিলারসন আরো বলেন, 'উত্তর কোরিয়া একের পর এক পারমাণবিক কর্মসূচি পালন করে যাচ্ছে। এতে যে সংকট সৃষ্টি হচ্ছে তাতে ধৈর্য আর ধরে রাখা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের হাতে সামরিক হামলার বিকল্প আছে। কিন্তু যদি মনে হয় সামরিক হামলার প্রয়োজন আছে। তাহলে এমনটি করা হতে পারে। '

একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এক টুইট বার্তায় বলেন, 'উত্তর কোরিয়ার সাম্প্রতিক কর্মকাণ্ড খুবই খারাপ বিষয়ের ইঙ্গিত বহন করছে। '

এ ছাড়া উত্তর কোরিয়ায় হামলা চালানো হলে দেশটির প্রধান মিত্র চীনের খুব বেশি কিছু করার থাকবেনা বলেও মন্তব্য করেছেন রেক্স টিলারসন।
সূত্র : বিবিসি


মন্তব্য