kalerkantho


আসুন বুলেট নয় বই কিনি: মোদিকে পাক কিশোরীর চিঠি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৭ ০১:০৪



আসুন বুলেট নয় বই কিনি: মোদিকে পাক কিশোরীর চিঠি

উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ের জন্য অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখল পাকিস্তানের ১১ বছরের এক কিশোরী। চিঠিতে আরও বেশি ভারতীয় ও পাকিস্তানির হৃদয় জিততে এবার দুই দেশের মধ্যে শান্তি স্থাপনের উদ্যোগ নিতে নরেন্দ্র মোদীর আবেদন জানিয়েছে সে। আকিদাত নাভিদ নামের ওই বালিকার অনুরোধ, দুই দেশের মধ্যে শান্তির সেতুবন্ধন করুন মোদী।

চিঠিতে আকিদাত ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তির প্রয়োজনীয়তার কথা বিশেষভাবে উল্লেখ করেছে। তার আশা, প্রধানমন্ত্রী মোদী এই প্রক্রিয়ায় গতি দিতে পারবেন। সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এ কথা জানা গেছে।

দুটি পাতাজুড়ে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখেছে আকিদাত। সে লিখেছে, ‘একবার আমার বাবা বলেছিলেন যে, হৃদয় জেতাটা একটা দারুন কাজ। সম্ভবত ভারতীয়দের হৃদয় জিতেছেন আপনি, তাই উত্তরপ্রদেশের ভোটে জিতেছেন। কিন্তু আমি বলতে চাই, আরও বেশি করে ভারতীয় ও পাকিস্তানির হৃদয় জিততে আপনি বন্ধুত্ব ও শান্তির জন্য পদক্ষেপ গ্রহণ করবেন। দুই দেশেরই ভালো সম্পর্কের প্রয়োজন।

ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তির সেতুবন্ধন রচিত হোক। সিদ্ধান্ত নেওয়া হোক যে, আমরা বুলেট কিনব না, বই কিনব। আমরা বন্দুক কিনব না, গরিব মানুষদের জন্য ওষুধ কিনব’।

আকিদাত আরও বলেছে, শান্তি ও সংঘাতের মধ্যে কোন পথ বেছে নেওয়া হবে, তা দুই দেশের ওপরই নির্ভর করছে। চিঠির শেষে উত্তরপ্রদেশের জয়ের জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে সে।

সুত্র ঃ এবিপি আনন্দ


মন্তব্য