kalerkantho


ট্রাম্পের কঠোর সমালোচনায় জাতিসংঘ মহাসচিব

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৭ ০২:৩৭



ট্রাম্পের কঠোর সমালোচনায় জাতিসংঘ মহাসচিব

সমালোচনা মোটেই পিছু ছাড়ছে না ডোনাল্ড ট্রাম্পের। একের পর এক সমালোচিত হয়েই যাচ্ছেন তিনি। এবার সমালোচিত হলেন জাতিসংঘের নতুন মহাসচিব অ্যান্টনিও গুতেরেস দ্বারা।

জাতিসংঘের নতুন মহাসচিব অ্যান্টনিও গুতেরেস সাতটি মুসলিম দেশ থেকে শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের নিন্দা জানিয়ছেন। তিনি বলেছেন, আমাদের সমাজ যেসব মূলনীতি ও মূল্যবোধের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে ধর্ম, গোত্র অথবা বর্ণের ওপর ভিত্তি করে গ্রহণ করা সীমান্ত নীতি তার বিরোধী।

গুতেরেস তার বিবৃতিতে যুক্তরাষ্ট্র কিংবা প্রেসিডেন্ট ট্রাম্পের নাম উল্লেখ করেননি। তবে সাতটি মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্রে গমনেচ্ছু শরণার্থী ও অন্যান্যদের ওপর জারি করা ট্রাম্পের নিষেধাজ্ঞা যে রাজনৈতিক, আইনি ও নৈতিক বিতর্ক উস্কে দিয়েছে লিখিত বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব সেগুলো লক্ষ্য করেই মন্তব্য করেছেন।

প্রসঙ্গত, সন্ত্রাসীদের হাত থেকে যুক্তরাষ্ট্রকে রক্ষার অজুহাত দেখিয়ে গত শুক্রবার ইরাক, সিরিয়া, সুদান, ইরান, সোমালিয়া, লিবিয়া ও ইয়েমেন থেকে শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদের আসা ঠেকাতে নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


মন্তব্য