kalerkantho


মুসলমানদের পাশে দাঁড়ালেন গুগলের সুন্দর পিচাই

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৭ ০১:০৬



মুসলমানদের পাশে দাঁড়ালেন গুগলের সুন্দর পিচাই

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিক দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের মুসলমানদের নিয়ে সাম্প্রতিক মন্তব্যে যখন সমালোচনা হচ্ছে, তখন তিনি মুসলমানদের প্রতি তার মনোভাব ব্যক্ত করলেন। যুক্তরাষ্ট্রের মুসলমান ও সংখ্যালঘুদের প্রতি দৃঢ় সমর্থন ব্যক্ত করেছেন সার্চ ইঞ্জিন গুগলের সিইও সুন্দর পিচাই। শনিবার প্রতিবেদনটি প্রকাশ করে তারা।

গুগলের সিইও সুন্দর পিচাই বলেন, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শক্তি হচ্ছে মুক্ত-মন, সহিষ্ণুতা ও নতুন মার্কিনিদের গ্রহণ করার মানসিকতা।

এ প্রসঙ্গে নিজের কথা উল্লেখ করে তিনি বলেন, ২২ বছর আগে তিনি ভারত থেকে যুক্তরাষ্ট্রে আসেন। বর্তমানে তিনি গুগলের প্রধান নির্বাহী। যুক্তরাষ্ট্র লাখ লাখ অভিবাসীর জন্য ‘সম্ভাবনার দেশ’।

চলমান এই প্রসঙ্গে লেখার কারণ হিসেবে সুন্দর পিচাই বলেন, তার মনে হয়েছে, বিষয়টি নিয়ে কথা বলা উচিত। বিশেষত তাদের কথা বলা উচিত, যা​রা এ ধরনের হুমকির মধ্যে বাস করছেন না। প্রত্যেকেরই নিজের মত প্রকাশের অধিকার আছে। একই সঙ্গে ​যারা কম প্রতিনিধিত্বশীল, তাদের জানাতে হবে।

সবাই একই রকম ভাবে ভাবেন না।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ একেবারে বন্ধ করে দিতে হবে।

তার এই বক্তব্যের সমালোচনা করে মুসলমানদের পাশে থাকার কথা বলেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও আমাজন প্রধান জেফ বেজোস।


মন্তব্য