kalerkantho


মেক্সিকোর গণকবর থেকে আড়াই শ মাথার খুলি উদ্ধার

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৭ ০৯:৩৭



মেক্সিকোর গণকবর থেকে আড়াই শ মাথার খুলি উদ্ধার

মেক্সিকোর পূর্বাঞ্চলীয় রাজ্য ভেরাক্রুজের একটি গণকবর থেকে আড়াই শ মাথার খুলি উদ্ধার করা হয়েছে। এগুলোকে মাদক ব্যবসায়ীদের হাতে নৃশংসভাবে হত্যার শিকার ব্যক্তিদের মাথার খুলি বলে স্থানীয় একটি টেলিভিশনকে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী জর্জ রিংকলার। ওই এলাকায় এমন আরও গণকবরের সন্ধান পাওয়ার আশঙ্কাও উড়িয়ে দেননি তিনি। তবে কবে এবং কারা এই গণকবরের সন্ধান পেয়েছে, তা জানাননি রিংকলার। মঙ্গলবার (১৪ মার্চ) এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

খবরে বলা হয়, দীর্ঘদিন ধরেই ভেরাক্রুজ প্রদেশকে অঞ্চলটিকে মাদক ব্যবসায়ীরা নিজেদের স্বর্গরাজ্য হিসেবে ব্যবহার করে আসছে। জর্জ রিংকলার বলছেন, কর্তৃপক্ষের কোনো ধরনের ব্যবস্থা না নেওয়ার সুযোগ নিয়ে সংগঠিত অপরাধীরা মানুষদের গুম করে এই এলাকাটিতে নিয়ে এসে ফেলে রাখছে। আর তার ফলেই এখানে তৈরি হয়েছে গণকবর। তারই একটির সন্ধান মিলেছে মঙ্গলবার।

স্থানীয় টিভি চ্যানেলকে রিংকলার বলেন, ''এখানে যেসব মাথার খুলি পাওয়া গেছে, তার অনেকগুলোর বয়স হবে কয়েক বছর। গোটা ভেরাক্রুজ এলাকাটিই একটি বিশাল গণকবর।

আমার মনে হয়, ভেরাক্রুজের সবগুলো গণকবর আমরা উন্মুক্ত করতে পারলে এটি কেবল মেক্সিকোই নয়, গোটা বিশ্বেরই সবচেয়ে বড় গণকবরের সন্ধান হয়তো আমরা পাব। ''

ভেরাক্রুজকে মাদক ব্যবসায়ীদের স্বর্গরাজ্যে পরিণত হওয়ার জন্য রিংকলার দায়ী করেছেন গভর্নর জ্যাভিয়ের দুয়ার্তের অধীনস্ত সাবেক রাজ্য সরকারকে। তার অভিযোগ, বর্তমানে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়ে পলাতক থাকা জ্যাভিয়ের দুয়ার্তের সরকার গুম হয়ে যাওয়া ব্যক্তিদের সন্ধানে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেনি।

প্রসঙ্গত, এর আগেও মেক্সিকোতে একাধিক গণকবরের সন্ধান মিলেছে। এর আগে গুয়েরেরো রাজ্যের ৪৩ জন শিক্ষার্থী নিখোঁজ হয়ে গেলে তাদের সন্ধান করতে গিয়ে বেশ কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া যায় ওই রাজ্যে। দেশটিতে গুম হয়ে যাওয়ারর ঘটনাও নৈমিত্তিক। এসব ব্যক্তিদের স্বজনদের অভিযোগ, নিখোঁজ বা গুম যাওয়া ব্যক্তিদের সন্ধান পেতে মেক্সিকো সরকার খুব বেশি সক্রিয় নয়।


মন্তব্য