kalerkantho


ভারতের গুজরাটে গো-হত্যার শাস্তি‌ যাবজ্জীবন কারাদণ্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৭ ০৬:৩৬



ভারতের গুজরাটে গো-হত্যার শাস্তি‌ যাবজ্জীবন কারাদণ্ড

গো-হত্যা ও মাংস পরিবহনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ডের বিধানের ঘোষণা দিয়েছেন ভারতের গুজরাট প্রদেশের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। তিনি বলেছেন, গো-হত্যা ও সংশ্লিষ্ট অপরাধের সাজায় পরিবর্তন আনতে আগামী সপ্তাহে তার সরকার নতুন একটি বিল আনবে।  

হিন্দু সংখ্যাগরিষ্ঠ ভারতে গরুকে অত্যন্ত সম্মান প্রদর্শন ও দেবতা হিসেবে পূজা করা হয়। বিজয় রূপানি বলেন, বিদ্যমান আইনকে শক্তিশালী করতে ওই বিল আনা হবে। ভারতে বিদ্যমান আইনে গো-হত্যা ও মাংস পরিবহনের দায়ে অভিযুক্ত ব্যক্তিকে বর্তমানে ৫০ হাজার রুপি জরিমানা ও সর্বোচ্চ ৭ বছর পর্যন্ত কারাদণ্ড ভোগ করতে হয়। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সদস্য রুপানি বলেন, আমরা এই আইন আরও কঠোর করতে চাই।

২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের ক্ষমতা নেয়ার পর বিজেপি নেতৃত্বাধীন দেশটির বেশকিছু প্রদেশে গো-হত্যা নিষিদ্ধ অথবা শাস্তি বৃদ্ধি করা হয়। এই বিষয়টিকে সামনে এনে গুজরাটের সাবেক মুখ্যমন্ত্রী নির্বাচনী প্লাটফর্মে জয়ী হয়েছিলেন।  

দেশটির হরিয়ানা, ঝাড়খণ্ড, জম্মু-কাশ্মিরসহ আরও কিছু প্রদেশে গো-হত্যা অথবা মাংস পরিবহনের শাস্তি হিসেবে ১০ বছরের কারাদণ্ড থেকে বিশাল অংকের আর্থিক জরিমানার বিধান রয়েছে। ২৯ প্রদেশের ভারতের মাত্র ৮টি প্রদেশে গোমাংস খাওয়ার অনুমতি রয়েছে।


মন্তব্য