kalerkantho


কোর্ট অব জাস্টিসের রায়

ইউরোপে হিজাব পরিধানকারীদের চাকরিচ্যুত করা যাবে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৭ ১৯:৫৭



ইউরোপে হিজাব পরিধানকারীদের চাকরিচ্যুত করা যাবে

প্রতীকি চিত্র

ইউরোপীয় কোর্ট অব জাস্টিস রায় দিয়েছে হিজাব পরে আসা নারী কর্মচারীদের বরখাস্ত করা যাবে। মঙ্গলবার দেওয়া এই রায়ে বলা হয়, ইউরোপীয় প্রতিষ্ঠানগুলো সেসব কর্মচারীদের বাদ দিতে পারবে যারা এমন ধরনের ধর্মীয় প্রতীক পরে আসে যাতে করে তাদেরকে চেনা যায় না।

 

হিজাব পরে অফিস করা নারী কর্মচারী সংক্রান্ত এক মামলার সূত্রে ইউরোপীয় কোর্ট অব জাস্টিসের এটি প্রথম রায়।

 

প্রতীকি চিত্র

এই মামলার রায় সাম্প্রতিক সময়ে ফ্রান্স ও বেলজিয়ামে ঘটা অনুরূপ দুটি ঘটনার ধারাবাহিকতা বলে জানা গেছে। ওই দুই ঘটনায় হিজাব খুলে ফেলতে অস্বীকার করা দুই নারী কর্মচারীকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ায় মামলা হয়েছিল।  

মঙ্গলবার দেওয়া রায়ে আদালত আরও জানায়, কোনো প্রতিষ্ঠানের অভ্যন্তরীন নিয়ম-নীতি যা কোনো ধরনের রাজনৈতিক, দার্শনিক ও ধর্মীয় সংকেত পরিধানে বিধিনিষেধ আরোপ করে- তাকে ঢালাওভাবে বৈষম্য বলে মানা যায় না। তবে আদালত একথাও বলেছে যে কোনো গ্রাহকের ইচ্ছাকে সম্মান দেখোতে গিয়েও কোনো কোম্পানি এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে না।  

এই রায় এমন এক সময়ে এলো যখন নেদারল্যান্ডে আসন্ন নির্বাচনকে ঘিরে মুসলিম অভিবাসীদের নিয়ে বেশ চর্চা চলছে। একই সঙ্গে সমগ্র উইরোপ জুড়ে প্রবাসী আর (মুসলিম) শরণার্থী ইস্যুকে কেন্দ্র করে রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে ব্যাপক আলোড়ন চলছে। রয়টার্স
, এনবিটি 
 


মন্তব্য