kalerkantho


অফিসে হিজাব নিষিদ্ধ, রায় শীর্ষ আদালতের

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৭ ১৭:২৪



অফিসে হিজাব নিষিদ্ধ, রায় শীর্ষ আদালতের

অফিস চত্বরে কর্মীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারেন কর্তৃপক্ষ। আদালতের নির্দেশে কর্মস্থানে চালু হওয়া নতুন নিয়ম অমান্য করলে চাকরি হারানোর আশঙ্কা থাকবে।
সম্প্রতি ফ্রান্স ও বেলজিয়ামে অফিসে হিজাব ব্যবহার করার উপর কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা অমান্য করায় চাকরি হারান দুই মহিলা কর্মী। এর জেরে ডাচ নির্বাচনের প্রাক্কালে ইউরোপজুড়ে মুলিম ধর্মাবলম্বী শরণার্থীদের ঘিরে নতুন করে শুরু হয়েছে জোরালো বিতর্ক। মঙ্গলবার এই প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ রায় দান করল ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ আদালত 'কোর্ট অফ জাস্টিস'।
রায় ঘোষণা করতে গিয়ে আদালত জানায়, অফিসে বিশেষ ধর্মীয় চিহ্নযুক্ত পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করতে পারেন কর্তৃপক্ষ। এই বিষয়ে আদালত জানিয়েছে, 'কর্মস্থানে কোনও রাজনৈতিক বা ধর্মীয় চিহ্ন বহন না করার ব্যাপের অভ্যন্তরীণ নিয়ম অনুসারে কর্মীদের মুচলেকা দেওয়া বাধ্যতামূলক করার পিছনে কোনও বিচ্ছিন্নবাদী মনোভাব প্রকাশ পায় না। তবে কোনও সংস্থায় এমন নিয়ম চালু না থাকলে কর্তৃপক্ষ যদি মনে করেন তাতে গ্রাহকদের আপত্তি রয়েছে অথবা কর্মস্থানের পরিবেশ বিঘ্নিত হচ্ছে, সেক্ষেত্রে ওই বিশেষ পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করা যেতে পারে। '
- এই সময়


মন্তব্য