kalerkantho


ট্রাম্পের সঙ্গে দেখা করবেন সৌদি যুবরাজ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৭ ২১:৫০



ট্রাম্পের সঙ্গে দেখা করবেন সৌদি যুবরাজ

সৌদি আরবের ক্ষমতাধর ডেপুটি ক্রাউন প্রিন্স মোহম্মদ বিন সালমান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করতে গতকাল রবিবার সৌদি আরব ত্যাগ করেছেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এ কথা বলা হয়েছে।

প্রিন্স মোহাম্মদ সৌদি আরবে অর্থনৈতিক সংস্কার পরিকল্পনার অংশ হিসেবে বৈদেশিক বিনিয়োগ বাড়াতে চাইছেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জানুয়ারি মাসে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এই প্রথম কোনো উচ্চ পদস্থ সৌদি কর্মকর্তা হিসেবে প্রিন্স মোহম্মদ তার সঙ্গে দেখা করতে যাচ্ছেন। আগামী বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই সফর শুরু হবে।

সৌদি বার্তা সংস্থা জানিয়েছে, আলোচনায় ‘দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার ও দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট আঞ্চলিক ইস্যু’কেই প্রাধান্য দেওয়া হবে।

ওয়াশিংটন ও রিয়াদের মধ্যে কয়েক দশকের সম্পর্ক বিদ্যমান রয়েছে। সৌদি আরবের তেল সম্পদকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার ওপর ভিত্তি করে এ সম্পর্ক গড়ে উঠেছে। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আট বছরের শাসন আমলে দেশ দুটির মধ্যে কিছুটা দূরত্ব সৃষ্টি হয়।

সৌদি নেতৃবৃন্দ মনে করেন, ওবামাকে সিরিয়া যুদ্ধে যুক্তরাষ্ট্রকে জড়াতে অনাগ্রহী এবং তারা সৌদি আরবের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের দিকে ঝুঁকে পড়েছে।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের আশাবাদ ব্যক্ত করেছেন, ট্রাম্প সরকার এই অঞ্চলে অধিকতর সম্পৃক্ত হবে। বিশেষ করে ট্রাম্প ইরানের বিরুদ্ধে অবস্থান নেবেন।


মন্তব্য